৫০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা কাল, সকালে প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী, বিকালে জেএসসি-জেডিসি

14

Examদেশের বৃহত্তম পাবলিক পরীক্ষা প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী আগামীকাল বুধবার সকাল থেকে শুরু হচ্ছে। এ ছাড়া, বিকালে অনুষ্ঠিত হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল (জেডিসি) পরীক্ষা।

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে অংশ নেবে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী। অন্য দিকে, বিকালে অনুষ্ঠিতব্য জেএসসি-জেডিসির পরীক্ষায় অংশ নেবে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন পরীক্ষার্থী। দুটি পাবলিক পরীক্ষা মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫০ লাখ।

বেলা ১১টায় প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ির গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে দেড়টা পর্যন্ত, এরপর বিকাল ২টায় অনুষ্ঠিত হবে জেএসসির চারু ও কারুকলা এবং জেডিসির কৃষিশিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি ।

একই দিন একই স্কুল কেন্দ্রে পৃথক দুটি পাবলিক পরীক্ষার আসনের বিন্যাস ও ব্যবস্থাপনা নিয়ে বিপাকে পড়েছেন কেন্দ্র সচিবরা। ভিন্ন সময়ে পরীক্ষা দুটি অনুষ্ঠিত হলেও দুটি পরীক্ষার মধ্যে সময়ের ব্যবধান মাত্র ৩০ মিনিট। অথচ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় সরকারিভাবেই বরাদ্দ আছে। কেন্দ্র-সচিবদের মাত্র ১০ মিনিটের মধ্যে নতুন পরীক্ষা নেয়া শুরু করতে হবে।

আগামীকাল জেএসসির পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের হরতালে স্থগিত পরীক্ষা নেয়া হবে অগামীকাল ২৩ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা ২৮ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here