১৮ দল আন্দোলন নয়, মানুষ হত্যা করছে :প্রধানমন্ত্রী

18

pmপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিরোধী দল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে। তাদের আন্দোলনের মূল লক্ষ্য হলো মানুষ হত্যা। ভাড়াটে সন্ত্রাসী দিয়ে তারা বোমা মেরে মানুষ হত্যা করছে। যা অত্যন্ত দুঃখজনক।

সোমবার গণভবনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল গ্রহণ শেষে প্রধানমন্ত্রী এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, বিরোধী দলের গণতান্ত্রিক আন্দোলনে কোন বাধা নেই। তবে আন্দোলনের নামে সহিংসতা ও মানুষ হত্যা বন্ধ করতে হবে।সকাল ১০টার দিকে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৮ দশমিক ৫৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৪০ হাজার ৯৬১ জন। অন্যদিকে সমমানের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ২৫৩ জন। প্রধানমন্ত্রী পাসের ফলাফলে সন্তোষ প্রকাশ করেন এবং পরীক্ষা অনুষ্ঠান ও ফলাফল প্রকাশ সম্পন্ন করতে কঠোর পরিশ্রম ও বিভিন্ন বিপত্তি মোকাবেলার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা, শিক্ষক ও অভিভাবকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি সমৃদ্ধ হতে পারে না, এজন্য সরকার শিক্ষা খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি শিক্ষিত জাতি গড়তে স্বাধীনতার পরপরই অবৈতনিক প্রাথমিক শিক্ষা চালু করেছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার সরকার শিক্ষাখাতে বাজেট বাড়িয়েছে এবং স্কুলের শিক্ষার্থীদের বিনামূলো বই দিচ্ছে। গরীব শিক্ষার্থীদের সহায়তার জন্য বিপুল সংখ্যায় বৃত্তি দেয়া হচ্ছে। তিনি বলেন, প্রাথমিক স্তরে ঝরে পড়া রোধে স্কুল ফিডিং কর্মসূচি চালু করা হয়েছে। এক কক্ষের স্কুলকে দুই বা আরো অধিক কক্ষে উন্নীত করা হয়েছে। পল্লী এলাকা বিশেষ করে পাহাড়ী অঞ্চলের শিক্ষার্থীরা যাতে সহজে স্কুলে যেতে পারে সে ব্যাপারেও নজর দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, তার সরকার আবারো নির্বাচিত হয়ে সরকার গঠন করলে প্রাথমিক স্তরে কম্পিউটার ও প্রযুক্তি ভিত্তিক শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

প্রধানমন্ত্রী ছেলে-মেয়েদের স্বার্থ ও তাদের লেখাপড়ার জন্য ক্ষতিকারক কোন কিছু করা থেকে বিরত থাকতে বিরোধীদলের নেতার প্রতি আহবান জানিয়ে বলেন, শিক্ষার্থীদের পরীক্ষার দিন কোন কর্মসূচি দেবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here