স্পেনের বিদায়

20

                                                                 জনতার নিউজঃ

 

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে অবিশ্বাস্য এক নাটকের জন্ম দিয়ে এবারের বিশ্বকাপ আসর থেকে এক প্রকার বিদায়ই নিল গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। শুধু নিয়ম রক্ষার একটি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার সুযোগ পাবে জাভি-ইনিয়েস্তারা।

অতীতের সকল পরিসংখ্যান উল্টে বুধবার রাতের দ্বিতীয় ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল চিলি। আর এই ম্যাচের মধ্য দিয়েই নির্ধারিত হয়ে গেল ‘বি’ গ্রুপের ভাগ্য। ৬ পয়েন্ট নিয়ে হল্যান্ড আর চিলি দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়ে যাওয়ায় বিদায় নিশ্চিত হয়ে গেল বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও অস্ট্রেলিয়ার। এর আগে স্পেন ও চিলি মুখোমুখি হয়েছে মোট ১০ বার। এরমধ্যে আটটি খেলাই জয় পেয়েছে স্পেন। বাকি দুই ম্যাচ ড্র হয়।

নিজেদের প্রথম ম্যাচে হল্যান্ডের কাছে ৫-১ গোলে হেরে অনেকটাই মানসিকভাবে ভেঙে পড়েছিলেন ডেল বক্সের শিষ্যরা। সেই হতাশার বৃত্তেই মারাকানাতে তাদের জন্য রচিত হলো সমাধি। বিশ্বকাপের বিদায় ঘণ্টা বাজল টিকি টাকার!

খেলার প্রথম থেকেই গোলের জন্য মরিয়া ছিল স্পেন। মাঝে মাঝে লং পাসেও খেলতে থাকে জাভি ইনিয়েস্তরা। ৯ মিনিটে ইনিয়েস্তা ও ১৫ মিনিটে কস্তার দুইটি ভালো প্রচেষ্টা রুখে দেন চিলির গোলরক্ষক। ২০ মিনিটের মাথায় প্রথম সুযোগ পেয়ে কাজে লাগাই চিলি। গোল মুখে ক্যাসিয়াসের সামনে পড়া একটি বল দারুণভাবে স্পেনের জালে জড়ান ভারগেজ। জাবি আলানসোর একটি দুর্বল পাসের কারণেই এই বিপদ ভর করে স্পেন শিবিরে। ৪৩ মিনিটে চিলিকে আরো এগিয়ে দেন আরাঙগুইজ। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় চিলি।

দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি ভালো আক্রমণ হলেও গোলে দেখা পায়নি কোনো দলই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here