সুখস্মৃতি নিয়ে আজ নামছে বাংলাদেশ

15

asiaএমনিতে ভারত-বাংলাদেশ লড়াইয়ের হিসেবে বিপুল ব্যবধানে এগিয়ে আছে ভারত। কিন্তু বড় আসরে এই দলটিকে সামনে পেলে জ্বলে ওঠার দারুণ একটা অভ্যেস আছে বাংলাদেশের। ২০০৭ বিশ্বকাপ, গত এশিয়া কাপের প্রথম রাউন্ড থেকেই ভারতকে বিদায় করে দেয়া জয় নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। আর সেইসব সুখস্মৃতি নিয়েই আজ আরেকটি বড় টুর্নামেন্ট, এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে সেই ভারতেরই মুখোমুখি হবে বাংলাদেশ। নারায়ণগঞ্জ খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আজকের এই ম্যাচটিও যথারীতি দিবা-রাত্রির অর্থাত্ ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

ভারতের বিপক্ষে এই ম্যাচে জেতার জন্য বাংলাদেশের অনুপ্রেরণার অভাব নেই। সর্বশেষ এশিয়া কাপেই শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরির পরও সে ম্যাচে বাংলাদেশের জয়ই হতে পারে বড় অনুপ্রেরণা; দু’ দলের সেটিই সর্বশেষ সাক্ষাত্।

তবে আজ ম্যাচের আগে নিজেদের দিক থেকে একটু দুর্বল হয়েই মাঠে নামবে বাংলাদেশ। ইনজুরির জন্য এই টুর্নামেন্টেই খেলতে পারছেন না ওপেনার তামিম ইকবাল। নিষেধাজ্ঞার কারণে মাঠে থাকবেন না দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ইনজুরি এখনও ভোগাচ্ছে মাশরাফি বিন মুর্তজা ও অধিনায়ক মুশফিকুর রহিমকেও। এর বাইরে কিছু ছোট-বড় বিতর্কও একটু এলোমেলো করে দিয়েছে দলটাকে।

অবশ্য ইনজুরি আঘাত হেনেছে ভারতীয় দলেও। তাদের সেরা পারফরমার ও অধিনায়ক মহেন্দ সিং ধোনিই এই টুর্নামেন্ট খেলতে পারছেন না ইনজুরির জন্য। তার বদলে দলকে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি। আর উইকেটরক্ষক হিসেবে মাঠে নামবেন দিনেশ কার্তিক।

বাংলাদেশ সাকিবের অভাব মেটাতে আব্দুর রাজ্জাকের সঙ্গে বাড়তি বাঁহাতি স্পিনার হিসেবে আরাফাত সানিকে খেলিয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। সেই সঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদের জায়গায় নাঈম ইসলাম অথবা জিয়াউর রহমান খেলতে পারেন। আর উদ্বোধনী জুটিতে এনামুল-সামসুরই দায়িত্ব সামলানোর কথা। যদিও এনামুলের বদলে ইমরুল কায়েসকে ভাবার সুযোগ আছে। কিন্তু অধিনায়ক মুশফিকের উইকেটরক্ষক করার সম্ভাবনা কম থাকায় এনামুলই মাঠে থাকবেন বলে অনুমান করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here