সীতাকুণ্ডে শিপব্রেকিং ইয়ার্ডে সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৪

23

newজেলায় সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় আরেফিন এন্টারপ্রাইজ নামে একটি শিপব্রেকিং ইয়ার্ডে গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ৩টার দিকে জাহাজ কাটার সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঘটনাস্থলেই ৪ শ্রমিক নিহত হওয়ার সংবাদ পাওয়া গেছে। এ সময় আহত হয় ৪ শ্রমিক। নিহতরা হলেন—ওমর ফারুক (২৯), মো. আরিফ (৩৫), জসিম উদ্দিন (৩০) ও মো. গিয়াস উদ্দিন (৩০)। এদের মধ্যে প্রথম ৩ জনের বাড়ি সীতাকুণ্ড উপজেলায়। গিয়াস উদ্দিনের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায়। একই ঘটনায় গুরুতর আহত ৪ শ্রমিককে নগরীর একে খান এলাকার আল আমীন ক্লিনিকে ভর্তি করা হয়। তারা হলেন—মো. রমজান আলী (৩২), মো. আকবর (৩৫) লোকমান (৩৩) ও রকিব (৩২)।

সীতাকুণ্ড থানার ওসি বিস্ফোরণের ঘটনায় কয়েক শ্রমিক হতাহত হওয়ার খবর নিশ্চিত করেন। তবে তিনি হতাহতের সংখ্যা নিশ্চিত করতে পারেননি। এ ঘটনায় গতকাল রাত ৮টা পর্যন্ত থানায় কোনো মামলা হয়নি। একটি মহল ঘটনাটি ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে বলে স্থানীয়রা অভিযোগ করেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আরেফিন এন্টারপ্রাইজ নামে শিপব্রেকিং ইয়ার্ডে গতকাল দুপুরে এমভি ক্যাপিটাল লাইসেনকো নামে একটি পুরাতন জাহাজ কাটার কাজ চলছিল।

এ সময় কয়েকজন ক্রেতা জাহাজের মালামাল কিনতে সেখানে যান। তাদেরকে বিভিন্ন মালামাল দেখানোর এক পর্যায়ে কার্বন ডাই অক্সাইড গ্যাসের একটি সিলিন্ডার হঠাত্ বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে ৮ শ্রমিক অজ্ঞান হয়ে পড়েন। তাদেরকে একে খান এলাকার আল আমীন হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিত্সক ৪ জনকে মৃত ঘোষণা করেন।

আরেফিন এন্টারপ্রাইজের মালিক মো. কামাল উদ্দিন সাংবাদিকদের বলেন, কাটার জন্য পুরাতন একটি জাহাজ আনার পর ইলেকট্রিক মালামাল ক্রয় করার জন্য ৭/৮ জনের একটি ব্যবসায়ী দল জাহাজটিতে যায়। সেখানে ভুলক্রমে কার্বন ডাই অক্সাইড গ্যাসের বোতল খুলে ফেললে গ্যাস আক্রান্ত হয়ে কয়েক শ্রমিক অজ্ঞান হয়ে পড়েন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here