সহিংস জামায়াত, সংঘর্ষ হামলায় নিহত ১

32

Dead 1

অবরোধ-হরতালে পুলিশের গাড়ি, ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের বাড়িঘরে হামলা ভাংচুর আগুন, আহত দুই শতাধিক
মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত দলীয় নেতা কাদের মোল্লার ফাঁসির পরোয়ানা জারির পর সহিংস হয়ে উঠেছে জামায়াতে ইসলামী। অবরোধ-হরতাল চলাকালে গত ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষে একজন নিহত ও বেশ কয়েকজন গুলিবিদ্ধসহ দুই শতাধিক ব্যক্তি আহত হয়েছে। এর মধ্যে ফেনীতে এক মাদ্রাসা ছাত্র মারা গেছে। খুলনা, সিলেট, রাজশাহী, বগুড়া, নড়াইল, গাইবান্ধা, কুমিল্লাসহ বিভিন্ন জেলায় পুলিশের গাড়ি এবং সাবেক শিল্পমন্ত্রীসহ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসময় দুই জনের হাত-পায়ের রগ কেটে দেয়া হয়। ঈশ্বরদীতে পেট্রোল বোমার আঘাতে মা-মেয়ে আহত হয়েছে। দিনাজপুরে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ভাংচুর ও আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। এছাড়া যশোর-খুলনা মহাসড়ক, মিঠাপুকুরসহ কয়েকটি স্থানে শত শত সরকারি গাছ কেটে সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়।

দশম সংসদ নির্বাচনের তফসিল বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে তৃতীয় দফা এই অবরোধের ডাক দেয় বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। গতকাল তৃতীয় দিনের মতো সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে জামায়াত। তবে হরতালের প্রতিবাদে যশোরসহ কয়েকটি জায়গায় মিছিল-সমাবেশ করেছে আওয়ামী লীগ।

রাজধানীতে পুলিশের অস্ত্র ছিনিয়ে নিল শিবির

আমাদের রিপোর্টার জানান, গতকাল রাজধানীতে বিএনপিসহ ১৮ দল অবরোধ এবং জামায়াত হরতাল কর্মসূচি পালন করেছে। শনিরআখড়ায় পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় শিবির কর্মীরা এসআই আব্দুল খালেককে পিটিয়ে তার পিস্তল ছিনতাই করে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ছিনতাই হওয়া পিস্তল পুলিশ উদ্ধার করতে পারেনি। মিছিল করার সময় খিলগাঁও এর ওয়ার্ড কমিশনার ইউনুছ মৃধাসহ ৭ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। পুলিশের সাথে সংঘর্ষে এ সময় ২০ নেতা-কর্মী আহত হয়। সকালে খিলগাঁও থানার সামনে উত্তরা ব্যাংকের একটি স্টাফ বাসে আগুন দেয় স্থানীয় শিবির কর্মীরা।

এদিকে অবরোধে সহিংস ঘটনা বন্ধ করতে গুলশানে মানববন্ধন করেছে সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থা।

ফেনী : মঙ্গলবার পুুলিশের সাথে সংঘর্ষে শহরের শান্তি কোম্পানী সড়কে হাফেজ আবদুল্লা আল সালমান (১৫) নামে আল-জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসার দাখিলের ছাত্র নিহত এবং ২০ জন আহত হয়েছে।

জামায়াতের শহর সেক্রেটারী আনম আবদুর রহীম জানান, নিহত সালমান শিবিরের সাথী ছিল। সে ফুলগাজী উপজেলার উত্তর করইয়া গ্রামের প্রবাসী মাওলানা সুলতান আহম্মদের ছেলে।

খুলনা অফিস: হরতাল চলাকালে গতকাল শহরের সোনাডাঙ্গায় পুলিশের সঙ্গে বিএনপি ও জামায়া -শিবিরের সংঘর্ষে শিবির কর্মী গুলিবিদ্ধ ও দুই পুলিশ সদস্যসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। এ সময় পুলিশ কলেজের প্রভাষক আব্দুল রাজ্জাকসহ ৭ জনকে আটক করেছে। সকাল সাড়ে ১০টার দিকে ডুমুরিয়া উপজেলার চুকনগর নরনিয়া মাদ্রাসার সামনে জামায়াত-পুলিশ সংঘর্ষে কনস্টেবল মাসুদুল হক ও কিসলুর রহমানসহ ৭ জন আহত হয়।

নড়াইল: নড়াইল- মাইজপাড়া সড়কের ডুমুরতলা এলাকায় বুধবার সকালে সড়ক অবরোধকালে জামায়াত-শিবিরের সাথে পুলিশের সংঘর্ষে ওসি তদন্তসহ ২০জন আহত হয়েছে। অবরোধকারীরা পুলিশ বহনকারী একটি গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। এসময় কমপক্ষে ৫ শিবির কর্মী গুলিবিদ্ধ হয়েছে। আহতদের মধ্যে ওসি মোক্তার হোসেনকে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরিশাল অফিস: গতকাল বেলা ১১ টায় নগরীর কাশিপুরে একটি মহেন্দ্রা টেম্পু ভাংচুর করে পিকেটাররা। দুপুরে নগরীর সদর রোডস্থ আলী ইন্টারন্যাশনাল হোটেলের সামনে একটি অটো ভাংচুর করা হয়।

এদিকে গৌরনদী টরকী বন্দরে টায়ারে অগ্নি সংযোগ করে সড়ক অবরোধ ও সমাবেশের সময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের উপর লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। এতে উপজেলা বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহানসহ ১৫ নেতাকর্মী আহত হয়।

লালমনিরহাট: প্রাটগ্রাম হতে বাউরা রেলওয়ে স্টেশনের মাঝে ২৫০ টি ফিস প্লেট খুলে ফেলায় গতকাল ভোর থেকে লালমনিরহাট-বুড়িমারী লাইনের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। শিবির কর্মীদের বাধার মুখে লাইন মেরামত করতে পারছে না রেলওয়ে বিভাগ।

কুমিল্লা: জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, সংঘর্ষ ও গুলি বর্ষণের ঘটনায় ৯ পুলিশসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। শিবিরের ১৪ কর্মীকে আটক করেছে পুলিশ।

বুধবার াসকাল সাড়ে ৭টার দিকে জেলার বুড়িচং উপজেলার ডুবাইরচর-সৈয়দপুর এলাকায় শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপসহ ২০/২৫টি ককটেল ও পেট্রোল বোমা ছুঁড়ে মারে। এতে বুড়িচং থানার ওসি (তদন্ত) কামরুজ্জামান সিকদারসহ ৫ পুলিশ সদস্য আহত হন। অন্য আহতরা হচ্ছে-এসআই রাহাত সিদ্দিকী, কনস্টেবল দেবদাস, কনস্টেবল বাহাউদ্দিন, আনসার সদস্য আব্দুল মজিদ। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ স্থানীয় ইউপি মেম্বার মোস্তফা কামাল (৪৫)সহ ৩ জনকে আটক করেছে।

সিরাজগঞ্জ: মঙ্গলবার রাত ১২টায় জামায়াত শিবিরের নেতাকর্মীরা বঙ্গবন্ধু পশ্চিম সংযোগ মহাসড়কের সয়দাবাদে তিনটি ট্রাকে আগুন ও ১০টি গাড়ি ভাংচুর করে। গভীর রাতে সিরাজগঞ্জ-রায়গঞ্জ আঞ্চলিক সড়কের হাজিবাড়ি বেইলি ব্রিজ ও সিরাজগঞ্জ-কাজিপুর আঞ্চলিক সড়কের ফকিরতলা বেইলি ব্রিজের ষ্টিলের প্লেট খুলে ফেলে অবরোধকারীরা। এতে সকাল থেকে দুপুর পর্যন্ত সিরাজগঞ্জের সাথে রায়গঞ্জ ও কাজিপুরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

লালপুর (নাটোর): উপজেলার বিলমাড়ীয়া বাজারে আওয়ামী লীগ ও জামায়াত-শিবির কর্মীদের সংঘর্ষে অন্তত: ১০ জন আহত হয়েছে।

নীলফামারী:নীলফামারী-ডোমার সড়কের হরতকিতলা বেইলী ব্রীজের পাটাতন তুলে ফেলেছে অবরোধকারীরা। ফলে ওই সড়কের সাথে জেলা সদরের যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

জিয়ানগর (পিরোজপুর): উপজেলার বালিপাড়ার চন্ডিপুর এলাকায় আওয়ামী লীগ সমর্থকদের ৩টি দোকান, কলারন জোমাদ্দার হাটে ২ বসত ঘর ভাংচুর ও যুবলীগ কর্মী জাকির (৩৫)কে মারধর করেছে বিএনপি – জামায়াতের সমর্থকরা।

ভ্রাম্যমাণ প্রতিনিধি:ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার তালশার ইউনিয়নের হরিণদিয়া ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম মঙ্গলের হাত পায়ের রগ কেটে দিয়েছে জামায়াত-শিবির।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ): রহনপুর-গোমস্তাপুর সড়কের নিমতলা কাঁঠাল এলাকায় পিকেটাররা সকালে গোমস্তাপুর থানা পুলিশের গাড়িতে হামলা করলে পুলিশ গুলি চালায়।

শিবগঞ্জ: সোনামসজিদ মহাসড়কের মুসলিমপুর এলাকায় হরতালকারীরা মহাসড়কে গর্ত করে যোগাযোগ বন্ধ করে দেয়। এছাড়া মহাসড়কের বিভিন্ন স্থানে, মহাসড়কের পাশের বড় বড় গাছ কেটে ফেলে ব্যারিকেড দেয় হরতালকারীরা।

সেনবাগ (নোয়াখালী): উপজেলার বিভিন্ন স্থানে বন বিভাগের কয়েকশ’ গাছ কেটে সড়ক অবরোধ করছে অবরোধকারীরা। গাড়ী চলাচল বন্ধ রয়েছে।

হবিগঞ্জ: জামায়াত-শিবির কর্মীরা মঙ্গলবার রাতে জেলা পরিষদ অডিটরিয়াম ভাংচুর ও অগ্নিসংযোগ করে। বাহুবল বাজারে রামদা নিয়ে ঝটিকা মিছিল বের করা হয়।

লক্ষ্মীপুর: সকালে অবরোধের সমর্থনে শহরের ইটেরপুল এলাকায় রাস্তা কেটে ও জেলার বিভিন্ন স্থানে সড়কে সরকারি গাছ কেটে ঢাকা-লক্ষ্মীপুর-চট্টগ্রাম আন্ত:মহাসড়ক অবরোধ করে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা।

ঈশ্বরদী (পাবনা): মঙ্গলবার রাতে পৌর এলাকার স্টেশন রোডে পিকেটারদের ছোঁড়া পেট্রোল বোমায় লিপি খাতুন ও তার মেয়ে ঋতু খাতুন আহত হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া অবরোধকারীরা সড়কে গাছ কেটে ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

যশোর অফিস:যশোর-খুলনা মহাসড়কের পাশে প্রায় ৫ কিলোমিটার এলাকার শতাধিক গাছ কেটে ফেলেছে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। ভোরে তারা এসব গাছ কেটে সড়কের ওপর ফেলে অবরোধ সৃষ্টি করে। দুপুরে চাঁচড়া মোড়ে হরতাল সমর্থক বিএনপি ও জামায়াত শিবির নেতা-কর্মীদের কবলে পড়েন প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম। তিনি জানান, সাংবাদিক পরিচয় দেয়ার পরও তার সাথে অসৌজন্যমূলক আচরণ করে তার মোটরসাইকেলটি ভেঙ্গে ফেলা হয়।

এদিকে যশোরে হরতাল বিরোধী মিছিল করেছে জেলা আওয়ামী লীগ। দুপুর ১২টার দিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদেরর নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়।

পিরোজপুর:মঙ্গলবার রাতে পিটিআই সড়কে পৌর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মানিক শেখকে কুপিয়ে জখম করেছে ছাত্রলীগ কর্মীরা। তাকে উদ্ধার করে পিরোজপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে বুধবার সকালে পিরোজপুর-নাজিরপুর সড়কের আধাজুড়ি বেইলি ব্রিজের ফিসপ্লেট তুলতে গেলে পুলিশ বাধা দেয়। এসময় পিকেটাররা ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ চার রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। এতে পাঁচ পিকেটার আহত হয়।

মিঠাপুকুর (রংপুর): মিঠাপুকুরে ২০ কিলোমিটার রাস্তায় প্রায় শতাধিক গাছ কেটে অবরোধ করে রাখে জামায়াত-শিবির কর্মীরা।

বগুড়া:মঙ্গলবার রাতে বগুড়ার শাজাহানপুরে বগুড়া-ঢাকা মহাসড়কে ব্রিজ ভেঙ্গে ফেলার চেষ্টাকালে পুলিশের সাথে জামায়াত-শিবির নেতা-কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। গতকাল হরতাল চলাকালে জাতীয় সংবাদপত্রবাহী পরিবহন হরতালকারীদের বাধার মুখে পড়ায় উত্তরের জেলাগুলোতে জাতীয় দৈনিক পৌঁছেনি। জেলার দুপচাঁচিয়ার তালুচ বাজারে ইউনিয়ন আ’লীগ কার্যালয়ে হামলা চালিয়ে ভাংচুর করে আগুন দেয় জামায়াত- শিবির কর্মীরা। মাঝিড়া বন্দরে যুবলীগ সভাপতি সুলতান আহম্মেদের অফিসে আগুন ধরিয়ে দেয়। এছাড়া বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়া নামক স্থানে কমপক্ষে ৩০টি গাছ কেটে মহাসড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে জামায়াত-শিবির নেতা-কর্মীরা।

গাইবান্ধা: জেলায় পলাশবাড়ি, সাদুল্লাপুর, সুন্দরগঞ্জ ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় মঙ্গলবার রাতে আ’লীগ অফিস এবং আ’লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী-সমর্থকদের বাড়ি-গাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে জামায়াত কর্মীরা।

নোয়াখালী: সুবর্ণচর উপজেলা চরওয়াপদার ধানের শীষ গ্রামে আওয়ামী লীগ নেতা রুস্তম আলী ভান্ডারীর বাড়িতে অগ্নিসংযোগ ও দোকান ভাংচুর এবং কবিরাহাট উপজেলা জামায়াতের আমির হাফেজ মাহবুবের রামনাথপুরের বাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

সাতক্ষীরা: গতকাল সকাল সাড়ে ৯টার দিকে সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের দেবহাটা উপজেলার পারুলিয়া জলিল হ্যাচারীর সামনে সংবাদপত্র কর্মী ফরহাদ হোসেন রনি ও আজহারুল ইসলামকে মারপিট করে অবরোধ ও হরতাল সমর্থকরা। অপরদিকে মঙ্গলবার মধ্য রাতে সাতক্ষীরা পৌরসভার ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের অফিস ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার ভাংচুর করে আগুন জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। একই সময়ে দেবহাটা উপজেলার টাউন শ্রীপুরে ইউনিয়ন আওয়ামী লীগের অফিস ও মুক্তিযোদ্ধা অফিস ভাংচুর এবং অগ্নিসংযোগ করেছে জামায়াত-শিবির কর্মীরা।

শেরপুর: জেলা শহরের গৌরীপুর এলাকার একটি মেস থেকে ইসলামী ছাত্র শিবিরের ১২ কর্মীকে পুলিশ আটক করেছে। এ সময় ওই মেস থেকে বিপুল পরিমাণ জিহাদী বই ও কাগজপত্র উদ্ধার করা হয়।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর:সকালে শিবির ক্যাডাররা দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অস্ত্র-শস্ত্রসহ প্রবেশ করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসহ বিভিন্ন ভবনে ভাংচুর ও অগ্নিসংযোগ করে।

বিকালে দিনাজপুর সোনালী ব্যাংক কর্পোরেট শাখার এটিএম বুথে অবরোধকারীরা অগ্নিসংযোগ ও ভাংচুর করে। এছাড়া ঘোড়াঘাট উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে অগ্নিসংযোগ করা হয়।

সিলেট অফিস: বুধবার শহরতলীর টুকেরবাজারে পুলিশের সাথে জামায়াত-শিবিরের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষ চলাকালে জামায়াত কর্মীরা তিনটি সিএনজি অটোরিকশা ভাংচুর করে। প্রায় একই সময় শিবির আম্বরখানায় পুলিশের লেগুনাতে আগুন দিলে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়। পুলিশ ১০ জনকে আটক করেছে। দুপুরে নগরীর নয়াসড়কে রাস্তা অবরোধ করে ককটেলের বিস্ফোরণ ও একটি এ্যাম্বুলেন্স ভাংচুর করে শিবির নেতাকর্মীরা।

রাজশাহী অফিস: জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরীর সাগরপাড়ার বাসভবনে পেট্রোল বোমা হামলা চালায় শিবির কর্মীরা। এরপর রাত ১১টার দিকে নগরীর বিনোদপুরে ৩০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ে অগ্নিসংযোগ করে। এসময় সংলগ্ন ৭টি দোকান পুড়ে ছাই হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন পয়েন্টে শতশত ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে এক নারী পথচারীসহ ৫ শিবিরকর্মী বুলেটবিদ্ধ ও ৩০ জন আহত হয়েছে।

এদিক বাঘায় গতকাল উপজেলার ছাতারী এলাকায় এক ছাত্রলীগ নেতার হাতের-রগ কেটে দিয়েছে জামায়াত-বিএনপি। আহত ওই ছাত্রলীগ নেতার নাম মিজানুর রহমান। সে উপজেলার শাহদৌল্লা ডিগ্রি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র।

বাগেরহাট: জেলার রামপাল উপজেলার ফয়লা বাজারে গতকাল বিকাল পাঁচটার দিকে জামায়াত কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষে পুলিশসহ অন্তত পনের জন আহত হয়েছেন। এদের মধ্যে অন্তত তিন জামায়াত কর্মী গুলিবিদ্ধ হয়েছেন বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

নারায়ণগঞ্জ: গতকাল সকালে শহরের মাসদাইরে পুলিশকে লক্ষ্য করে হাতবোমা মেরেছে দুর্বৃত্তরা। তারা জামায়াত-শিবিরের লোকজন বলে ধারণা করছে পুলিশ। এদিকে সন্ধ্যা সাড়ে ৫টার দিকে শিবিরের নেতাকর্মীরা মিছিল বের করে গুলশান সিনেমা হলের সামনে একটি পিকআপ ভাংচুর করে আগুন ধরিয়ে দেয়। পুলিশ এসে বাধা দিতে গেলে সংঘর্ষে কনস্টেবলসহ ৫ জন আহত হয়েছে।

চকরিয়া (কক্সবাজার): চকরিয়ায় গভীর রাতে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় আগুনে পুড়িয়ে দেয়ার চেষ্টা করেছে দুর্বৃত্তরা।

শেরপুর (বগুড়): বগুড়ার শেরপুরে গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় পুলিশকে লক্ষ্য করে দুটি ককটেল নিক্ষেপ করেছে অবরোধকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here