সহিংসতার আগুনে পুড়ছে বিদ্যাপীঠ

64

schoolদশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হওয়ার একদিন আগে দেশের বিভিন্ন জেলায় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার দিবাগত গভীর রাত থেকে এসব অগ্নি-সংযোগের ঘটনা ঘটছে। সহিংসতার আগুনের শিকার হওয়া ভোটকেন্দ্রেগুলোর অধিকাংশই বিদ্যাপীঠ। ব‌্যুরো অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর-

ফেনী:

ফেনীর সোনাগাজী উপজেলার ৬ টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। ভোটকেন্দ্রগুলো হলো— গোয়ালিয়া অন্নদা চরন প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, বাগিশপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, ৪ নং মতিগঞ্জ বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, জিত্পুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও দক্ষিণ পূর্ব চরছান্দিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং চরদরবেশ ইউনিয়ন উপ-স্বাস্থ্য কমপ্লেক্স।

সোনাগাজী স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার সরওয়ার জাহান জানান, উপ-স্বাস্থ্য কেন্দ্রটি ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার করার কথা ছিল। সোনাগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুভাস পাল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি।

ঝিনাইদহ:

শৈলকুপা উপজেলার ললিত ভুইয়াঁ সরকারি প্রাইমারি স্কুল ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাত ১১টার দিকে জানালা দিয়ে পেট্রোল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয় তারা। আগুনে স্কুলের দুটি রুমের ভিতরের বেঞ্চ ও অন্যান্য অসবাব পত্র পুড়ে যায়।

খবর পেয়ে ফায়ার ব্রিগেড ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভায়।

শৈলকুপা থানার ওসি এম এ বারি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে ঝিনাইদহ সদর থানার ওসি ইকবাল বাহার চৌধুরি জানান, শুক্রবার রাতে ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালি সরকারি প্রাইমারি স্কুল ও মহারাজপুর স্কুল ভোটকেন্দ্রে আগুন দেয়াও চেষ্টা করে দুর্বৃত্তরা।

পিরোজপুর অফিস:

মঠবাড়িয়া উপজেলার মিরুখালী ইউনিয়নের দেবীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোররাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয়র আগুন নেভায়। আগুনে বিদ্যালয়ের শ্রেণীকক্ষের দুটি দরজা পুড়ে গেছে।

রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও মো. আহসান হাবিব ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নেত্রকোনা:

নেত্রকোনা সদরের নেত্রকোনা-২ আসনের (নেত্রকোনা-বারহাট্টা) মদনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে, মনাং প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে এবং চন্দনকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুবৃত্তারা অগ্নি-সংযোগ করেছে।

ডোমার (নীলফামারী) :

ডোমার উপজেলায় দুটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের চেষ্টা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে উপজেলার সদর ইউনিয়নের বাদুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বামুনিয়া ইউনিয়নের গোবাচরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের চেষ্টা চালায় দুর্বৃত্তরা।

ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কফিল উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আমি ঘটনাস্থগুলো পরির্দশন করেছি। অগ্নিকাণ্ডের ঘটনায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি|

এদিকে, রাত সোয়া ৯টার দিকে ডোমার উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে পর পর দুটি ককটেল বিষ্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা।

রাজশাহী :

রাজশাহী-৩ আসনের একটি এবং রাজশাহী-৬ আসনের পাঁচটিসহ মোট ছয়টি স্কুলে, শ্যামপুরে আওয়ামী লীগ নেতার বাড়ি ও নগরীতে চেতনা-৭১ পাঠাগারে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। গতকাল শুক্রবার দিবাগত গভীর রাতে এসব অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

পুলিশ জানায়, চারঘাট উপজেলার সরদহ পাইলট উচ্চবিদ্যালয়, হাবিবপুর কালাবিপাড়া স্কুল, শিবপুর ভকেশনাল ইনস্টিটিউট, শলুয়া ডিগ্রী কলেজ ও বালিয়াডাঙ্গা উচ্চ বিদ্যালয় এবং পবার শ্যামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দরজা, জানালা, চেয়ার-টেবিল, বেঞ্চ ও পর্দা পুড়ে গেছে।

এদিকে মহানগরীর মহিষবাথান এলাকায় চেতনা-৭১ পাঠাগারে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালানো হয়েছে। নগরীর রাজপাড়া থানার ওসি এবিএম রেজাউল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শিবিরের ক্যাডাররা চেতনা-৭১ পাঠাগারে অগ্নিসংযোগ করেছে।

অন্যদিকে, গতকাল গভীর রাতে শ্যামপুর মধ্যপাড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানীয় আওয়ামী লীগের ৯ নং ওয়ার্ড সভাপতি মোয়াজ্জেম হোসেন বাড়িতে অগ্নিসংযোগ করে বিএনপি-জামায়াতের কর্মীরা।

এ ব্যাপারে রিটানিং অফিসার ও রাজশাহীর জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী জানান, অগ্নিসংযোগ সত্ত্বেও রাজশাহীর দুইটি নির্বাচনী এলাকার কোথাও ভোটকেন্দ্র পরিবর্তন করা হয়নি।

বগুড়া অফিস:

বগুড়া-৭ আসনের ৩টি এবং বগুড়া-৪ আসনের ২টি ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

বগুড়া- ৭ আসনের যে ৩টি কেন্দ্রে অগ্নি সংযোগ করা হয়েছে সেগুলো হচ্ছে— গাবতলী উপজেলার চক কাগইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মধ্যকাতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং শাজাহানপুর উপজেলার শহীদ জিয়া রেজি.প্রাথমিক বিদ্যালয় ।

অপরদিকে বগুড়া – ৪ আসনের কাহালু উপজেলার কল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নন্দীগ্রাম উপজেলার রিদইল সরকারি প্রাথমিক বিদ্যারয় কেন্দ্র ।

বগুড়ার পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন , কেন্দ্রগুলোতে সামান্য ক্ষতি হয়েছে মেরামতের কাজ চলছে। এটি ভোট গ্রহণের ক্ষেত্রে কোন প্রবাব ফেলবে না । প্রতিটি ভোট কেন্দ্রে বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে ।

মণিরামপুর (যশোর) :

মণিরামপুর এলাকার ৭ টি ভোট কেন্দ্রে পেট্রোল বোমা ও ককটেল বিষ্ফোরণের ঘটনা ঘটিয়েছে দুর্বত্তরা। শুক্রবার রাতে উপজেলার বিজয়রামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, তাহেরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, পোড়াডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়, পাড়িয়ালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, ডাঙ্গামহিষদিয়া মাধ্যমিক বিদ্যালয়, খেদাপাড়া মাধ্যমিক বিদ্যালয় ও লাউড়ী ষষ্টিতলা মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এ অগ্নিসংযোগ করা হয়।

কুমিল্লা:

কুমিল্লা সদর আসনের ন্যাপ প্রার্থীর নির্বাচনী প্রচারণার অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া কুমিল্লা-৫ আসনের বুড়িচংয়ে একটি নির্বাচনী কেন্দ্রের সামনে দুটি পেট্রোল বোমা নিক্ষেপ করে আতংক সৃষ্টি করে তারা। শুক্রবার গভীর রাতে জেলার দুটি আসন এলাকায় পৃথক এ ঘটনা ঘটে।

নাগেশ্বরী (কুড়িগ্রাম):

নাগেশ্বরীতে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ে গেছে একটি ভোট কেন্দ্রের আসবাবপত্র। আজ ভোরে উপজেলার হাসনাবাদ ইউনিয়নের খামার হাসনাবাদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে এলাকাবাসীর প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

নাগেশ্বরী থানা অফিসার ইনচার্জ আব্দুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দোষীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

রামগঞ্জ (লক্ষ্মীপুর) :

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের ৮টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দূর্বৃত্তরা। শুক্রবার গভীর রাতে এ সব কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তবে উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ জসিম উদ্দীন জানান, আমরা কাছে ৬টি ভোটকেন্দ্রে আগুন দেয়ার খবর পেয়েছি। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মহোদয়কে ঘটনাটি অবহিত করা হয়েছে।

রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ রেজাউল করীম ভূইয়া জানান, আমরা একটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি।

গাইবান্ধা:

জেলার ২টি উপজেলার ৪টি ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বত্তরা। এগুলো হচ্ছে, গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের তিনদহ সরকারী প্রাথমিক বিদ্যালয়, পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের সুলতানগঞ্জ প্রাথমিক বিদ্যালয়, মহোদীপুর ইউনিয়নের মহেশপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, বিশ্রামগাছী সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং পলাশবাড়ী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়।

কুষ্টিয়া:

গেল রাত আড়াইটার দিকে কুষ্টিয়া-৩ (সদর) নির্বাচনী এলাকার আলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের একটি পরিত্যক্ত কক্ষে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে আসবাব পুড়ে গেছে। এর পাঁচ মিনিট ব্যবধানে চারটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়।

রাত সাড়ে নয়টার দিকে ভেড়ামারায় লালন শাহ সেতুর কাছে পানবোঝাই পিকআপ ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা।

ব্রাহ্মণবাড়িয়া :

ব্রাহ্মণবাড়িয়ায় চারটি ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ ও বিভিন্ন ভোট কেন্দ্রে ককটেল বিস্ফোরণ করেছে দুর্বৃত্তরা। গতকাল শুক্রবার রাতে শহরের খ্রীষ্টিয়ান মিশন প্রাথমিক বিদ্যালয়, সাবেরা সোবহান বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের ভেতরে ও বাহিরে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটে।

গতকাল গভীর রাতে সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের ক্ষুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, চর ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, সাবেরা সোবহান বালিকা উচ্চ বিদ্যালয়, পয়াগ সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুবৃর্ত্তরা। অগ্নিকাণ্ডে ক্ষুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষের আসবাবপত্র, আলমারী, বই খাতাসহ চারটি কক্ষ সম্পূর্ণ রূপে ভস্মীভূত হয়েছে।

সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রব জানান, আতঙ্ক সৃষ্টির জন্যেই এ ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। শফিক নামে এক যুবককে আটক করা হয়েছে।

ফরিদপুর:

ফরিদপুর-৪ আসনের নির্বাচনী এলাকা চরভদ্রাসন উপজেলার চরহরিরামপুর উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে অজ্ঞাত দুর্বৃত্তরা পেট্রোল বোমা মেরে আগুন দিয়েছে। এতে একটি কক্ষ ক্ষতিগ্রস্থ হয়েছে।

সিরাজগঞ্জ:

বেলকুচি উপজেলায় দুটি ভোট কেন্দ্রে দুর্বৃত্তরা আগুন দিয়ে চারটি কক্ষ পুড়িয়ে দিয়েছে । দেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরনবীপুর কান্দাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় আগুন দেয় । স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে।

সিলেট অফিস:

সিলেট বিভাগের তিন উপজেলার ৪টি ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গভীর রাতে জেলার জৈন্তাপুর উপজেলায় ২টি, সুনামগঞ্জ জেলার দোয়ারায় একটি ও মৌলভীবাজার জেলার জুড়ীতে একটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

সিলেটের জৈন্তাপুর উপজেলার জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়, তুবাং সরকারী প্রাথমিক বিদ্যালয় ও দোয়ারাবাজারের মান্নারগাঁও ইউনিয়নের রামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয় । পরে পুলিশ ও স্থানীয় লোকজন আগুন নিভিয়ে দেয়। আগুনে তুবাং সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি করে ভোটকেন্দ্র পুড়ে গেছে। আগুনে পুড়ে গেছে জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের গুদাম ঘরও। যারা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে-তারাই এ ঘটনা ঘটিয়েছে বলে পুলিশ জানায়।

সুনামগঞ্জের দোয়ারাবাজারের মান্নারগাঁও ইউনিয়নের রামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে রাত ২টার দিকে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে স্কুলের একটি কক্ষের দরজা-জানালা ও কিছু আসবাবপত্র পুড়ে যায়। ওই কক্ষে ভোট গ্রহণে কথা রয়েছে। দোয়ারাবাজার থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, ‘রিউমার ছড়ানোর জন্য দুর্বৃত্তরা দুটি চটের মধ্যে আগুন দেয়।’ বিদ্যালয়ের দুটি বই পুড়ে যাওয়া ছাড়া ক্ষয়-ক্ষতি হয়নি।

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার পশ্চিম জুড়ী বছিরপুর প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে রাতে আগুন লাগায় র্দুবৃত্তরা। আগুন দেওয়ার পরপরই এলাকাবাসী আগুন নিভিয়ে ফেলেন। পরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, “অজ্ঞাত ব্যক্তিরা আগুন দিয়েছিল তবে তেমন ক্ষয়-ক্ষতি হয়নি।

দিনাজপুর :

দিনাজপুর সদর উপজেলায় গতকাল শুক্রবার রাতে তিনটি ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। উপজেলার বড়ইল সরকারী প্রাথমিক বিদ্যালয়, দিনাজপুর উপশহর এলাকার তফিরউদ্দিন মেমোরিয়াল স্কুল ও সদর উপজেলার চাঁদগঞ্জ হাই স্কুলে আগুন দেয়া হয়।

এলাকাবাসী জানায়, আগুনে বড়ইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষের আসবাবপত্র ও নতুন পাঠ্যবই পুড়ে গেছে। অপর দুটি ভোট কেন্দ্রের বারান্দায় পেট্রোল দিয়ে দুর্বৃত্তরা আগুন দেয়। এলাকাবাসী দ্রুত নিভিয়ে দেয়। ফলে এ দুটি ভোট কেন্দ্রের তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ):

ফুলবাড়ীয়া উপজেলার আছিম পাটুলী ইউনিয়নের কালাইপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইফুজ্জামান জানান, আজ শনিবার ভোর রাতে দুর্বৃত্তরা ভোট কেন্দ্রে খড় দিয়ে আগুন দেয়। এতে ঐ ভোট কেন্দ্রের দরজার এক অংশ পুড়ে যায়।

সুত্রঃ ইত্তেফাক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here