‘সংরক্ষিত নারী আসনের তফসিল ৯ ফেব্রুয়ারির পর’

12

ecজাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল আগামী ৯ ফেব্রুয়ারির পর ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, ৯ ফেব্রুয়ারির পরে সংরক্ষিত নারী আসনের নির্বাচনে তফসিল ঘোষণা করা হবে। নিয়ম অনুযায়ী নির্বাচনী বিধিবিধান অনুযায়ী জাতীয় সংসদের নির্বাচিত এমপিদের শপথ নেওয়ার পর বিভিন্ন দল ও স্বতন্ত্র ভাবে নির্বাচিতদের জোট গঠন করা না করার বিষয়ে সিদ্ধান্তের জন্য ২১ দিন সময় দিতে হয়। এ সময়ের মধ্যে তারা কোনো জোটে যাবেন কি না, সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারির নির্ধারিত ২১ দিন সময় শেষ হবে। তারপরই কমিশন সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা করা হবে।

আজ রবিবার দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে শাহ নেওয়াজ বলেন, সারাদেশে উপজেলা নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য কয়েকটি ধাপে নির্বাচন সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। ইতিমধ্যে দুই ধাপে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আইন শৃঙ্খলাসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে শিগগিরই আরো একাধিক ধাপে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এই কমিশনার জানান, মার্চের দ্বিতীয় সপ্তাহে তৃতীয় ধাপ ও শেষের দিকে চতুর্থ ধাপের ভোট গ্রহণের প্রাথমিক পরিকল্পনা রয়েছে।

উপজেলা পরিষদে নির্বাচনে প্রার্থীদের আচরণবিধির বিষয়ে তিনি বলেন, আমরা আশা করি সকল প্রার্থী আচরণ বিধি মেনে চলবেন। তারপরও প্রার্থীরা আচরণ বিধি মানছে কি না তা তদারকির জন্য স্থানীয়ভাবে কমিটি করে দিবো। প্রয়োজনে কমিশন থেকেও এ বিষয় পর্যবেক্ষণ করা হবে। কেউ আচরণ বিধি ল্কঘন করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এছাড়া নির্দলীয় এ নির্বাচনে দলীয়ভাবে প্রচারণা চালানো যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here