সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, আগুন হরতালের শেষ দিনে আহত দুই শতাধিক, দেড় হাজার মামলা

27

hartal
হরতালের শেষ দিন গতকাল বুধবার চাঁদপুর, কুমিল্লা, দিনাজপুর, বি-বাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ ও বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অন্তত ছয়জন গুলিবিদ্ধসহ দুই শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। পুলিশ নাশকতায় জড়িত সন্দেহে ১৮ দলীয় জোটের অর্ধশত নেতা-কর্মীকে গ্রেফতার করেছে।

হরতাল চলাকালে রংপুরে পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে পিকেটাররা। দেশের বিভিন্ন জায়গায় বাসে আগুন দেয়া হয়। গাজীপুরে রেললাইনের স্লিপার তুলে ফেলায় ওই রুটে এক ঘন্টা ট্রেন চলাচল বিঘ্নিত হয়। পিরোজপুরে এক যুবলীগ নেতাকে কুপিয়ে তার মোটরসাইকেল পুড়িয়ে দেয় হরতাল সমর্থকরা।

এদিকে ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘন্টার হরতাল শুরুর আগের দিন সাতক্ষীরায় হামলায় আহত এক জামায়াত কর্মী গতকাল ঢাকায় আনার পথে মারা গেছেন। খবর ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের।

চাঁদপুর:শহরে আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। এসময় বিএনপির স্থানীয় একটি কার্যালয়ে আগুন দেয়া হয়। বেশ কয়েকটি দোকান ও বসতবাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরে সদর উপজেলার বিভিন্ন স্থান থেকে ১১ জনকে আটক করেছে পুলিশ।

কুমিল্লা:হরতাল সমর্থকরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে বুড়িচং বাজারের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে পুলিশ ও আ.লীগ নেতা-কর্মীদের উপর হামলা চালায়। এতে বুড়িচং থানার ওসি মো. মনিরুল ইসলাম পিপিএম, ওসি (তদন্ত) কামরুজ্জামান সিকদার পিপিএম, এসআই মোমিনুল হকসহ ৭ পুলিশ সদস্য আহত হন। গুরুতর আহত এক পুলিশ সদস্যকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া সংঘর্ষে উপজেলা বিএনপির প্রচার সম্পাদক শাহ আলম মেম্বার ও ছাত্রলীগ কর্মী সাইফুল ইসলাম গুলিবিদ্ধ হন এবং যুবলীগ নেতা এরশাদুল হক ভূঞাসহ কমপক্ষে ২০ জন আহত হন। পুলিশ ৩ জনকে আটক করেছে।

সাতক্ষীরা: পাটকেলঘাটায় আ’লীগ কর্মীদের হামলায় আহত এক জামায়াত কর্মী ৩ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে বুধবার ভোরে মারা গেছেন। ঢাকায় নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহতের নাম আব্দুস সবুর (৩২)। সে পাটকেলঘাটার সরুলিয়া ইউনিয়নের মৃত জাকারিয়া সরদারের ছেলে।

গত ৩ নভেম্বর হরতালের সমর্থনে সরুলিয়া বাজারে সমাবেশ শেষ করে বাড়ি ফেরার পথে তাকে কুপিয়ে জখম করা হয়। প্রথমে তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে খুলনা ২৫০ শয্যা হাসপাতালে নেয়া হয়। পাটকেলঘাটা থানার অফিসার ইনচার্জ মামুন-অর-রশিদ বিষয়টির সত্যতা স্বীকার করেছেন।

জগন্নাথপুর (সুনামগঞ্জ): উপজেলায় পুলিশের সাথে হরতাল সমর্থকদের সংঘর্ষে পুলিশসহ ১৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত ছাত্রদল নেতা সাহেল আহমদকে (২৭) সিলেট ওমেক হাসপাতালে ভর্তি করা হয়।

গাজীপুর:সকালে জেলার পূবাইলের নিমতলী এলাকায় রেললাইনের ফিস প্লেট তুলে ফেলে হরতালকারীরা। এতে আন্তঃনগর তূর্ণা নিশিথা ট্রেনটির যাত্রা এক ঘণ্টার মতো বিলম্বিত হয়। শহরের রেলক্রসিং এলাকায় কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভূরুলিয়া রেলগেট এলাকা থেকে ৩ জামায়াত-শিবির নেতাকে ককটেলসহ আটক করেছে পুলিশ।

টঙ্গী: স্থানীয় ফায়ার সার্ভিসের কাছে একটি বাসে অগ্নিসংযোগ করেছে পিকেটাররা। পুলিশ ধাওয়া করলে হরতালকারীরা ৪/৫টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালানোর চেষ্টা করে। এ সময় পুলিশের ছোঁড়া শটগানের গুলির আঘাতে ৩ যুবদলের কর্মী শামীম, মিজানুর ও কাশেম আহত হন। পুলিশ ২টি ককটেলসহ যুবদল কর্মী রুবেলকে আটক করে।

রংপুর: শহরের সুপার মার্কেটের সামনে টহলরত পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে হরতাল সমর্থকরা। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এতে ক্ষিপ্ত হয়ে পুলিশ পায়রা চত্বরস্থ বিএনপি গলির সামনে অবস্থানরত যুবদল নেতাকর্মীদের চেয়ার ভাংচুর এবং ব্যানার ছিনিয়ে নেয়। এসময় দুই পক্ষের সংঘর্ষে ১০ জন আহত হয়।

চট্টগ্রাম অফিস:হরতালের শেষ দিন বন্দরনগরীতে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। হরতাল পরিস্থিতি ছিল অনেকটাই শিথিল। হরতালের সমর্থনে নগরীর বিভিন্ন স্থানে মিছিল সমাবেশ করে ১৮ দল। তবে কয়েকটি স্থানে পিকেটাররা যানবাহন ভাংচুর করে। এরমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাদামবিবির হাটে মঙ্গলবার রাতে ২৫-৩০টি গাড়ি ভাংচুর করা হয়।

সীতাকুন্ড (চট্টগ্রাম):উপজেলার মাদামবিবিরহাট চেয়ারম্যানঘাটা এলাকায় পুলিশের সাথে সংঘর্ষে ৪ পিকেটার রাবার বুলেট বিদ্ধ হয়ে আহত হয়েছে। এরা হলো ছাত্রদল নেতা শাহাদাত্ হোসেন, সাইফুল ইসলাম, রহিম উদ্দিন ও বিএনপি নেতা মোহাম্মদ মিয়া। মোহাম্মদ মিয়াকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাতকানিয়া (চট্টগ্রাম) :পিকেটিং করার নামে মুরগিবাহী দুটি ট্রলির গতিরোধ করে ৪ মুরগি ব্যবসায়ীর নগদ টাকা ও দুইটি মোবাইল সেটসহ ১৭ হাজার টাকা লুট করেছে ছিনতাইকারীরা। টাকা দিতে গড়িমসি করলে ছিনতাইকারীরা মুরগি ব্যবসায়ীদের লাঠি দিয়ে মারধর করে। মঙ্গলবার রাত সাড়ে ৯টা ও সাড়ে ১০ টার দিকে উপজেলার কেরানীহাট-বান্দরবান সড়কের বাড়ি ঘাটা ১নং ব্রিজ নামক স্থানে এ ঘটনা ঘটে।

দিনাজপুর: সদর উপজেলার রানীগঞ্জ বাজারে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত-শিবিরের মধ্যে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। এসময় ১২টি ককটেল বিস্ফোরণ, দোকান-বাড়ি ও যানবাহন ভাংচুর করা হয়। ১৪ জন হরতালকারীকে গ্রেফতার করা হয়েছে।

ঈশ্বরদী (পাবনা): শহরে ভাংচুর, বিক্ষোভ মিছিল, ককটেল বিস্ফোরণ ও রেললাইনে অগ্নিসংযোগ করেছে পিকেটাররা। এসময় রেললাইনে আগুন ধরিয়ে বিক্ষোভ করে হরতাল সমর্থকরা। এছাড়া বিভিন্ন পয়েন্টে প্রায় ১৪টি ইঞ্জিন চালিত যানবাহন এবং ৩৫টি মোটর সাইকেল ভাংচুর করা হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): ঢাকা-সিলেট মহাসড়কের আধুরিয়া ও ঢাকা বাইপাস সড়কের হঠাত্ মার্কেট এলাকায় পুলিশ ও হরতাল বিরোধীদের সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষে ২৫জন আহত হয়েছে। এ সময় ৫ পিকেটারকে আটক করে পুলিশ।

মুন্সীগঞ্জ: ভোরে গজারিয়া উপজেলার চর বাউশিয়ায় একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সিলেট অফিস: হরতালের শেষ দিন শান্তিপূর্ণ ছিল সিলেট। দুপুরের পর থেকে বেশ কিছু রিক্সা ও অটোরিক্সা চলাচল করেছে। দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। ট্রেন চলাচল ছিল স্বাভাবিক।

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া): হরতাল চলাকালে উপজেলা বিএনপির দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

খুলনা অফিস: রুখে দাঁড়াও বাংলাদেশ নামে একটি সংগঠন জামায়াত-শিবিরকে প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে। সকালে নগরীর বিএমএ ভবনের সামনে এক সমাবেশে এ আহ্বান জানান হয়। পাবনার সাথিয়া উপজেলার বনগ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দির ভাংচুর ও লুটপাটের প্রতিবাদে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। ঐদিকে পুলিশ জামায়াতের দক্ষিণ জেলা নায়েবে আমীর অ্যাডভোকেট লিয়াকত আলী ও শ্রমিক কল্যাণ ফেডারেশনের দক্ষিণ জেলা সভাপতি তামজিদ আলমকে আটক করেছে।

ধুনট (বগুড়া): মঙ্গলবার গভীর রাতে দুর্বৃত্তরা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি গোলাম সোবাহানের বাসার সামনে দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

নারায়ণগঞ্জ: সকালে শিবিরের কর্মীরা ঢাকা নারায়ণগঞ্জ রেলপথ অবরোধ করে রাখে। যুবলীগের লোকজন কয়েকজন ছাত্রদল নেতাকে আটক করে গণপিটুনি দিয়েছেন। এতে শাহেদসহ অন্তত ৫ জন আহত। দুপুরে শহরের ডনচেম্বার এলাকায় কয়েকটি ককটেল ও হাত বোমার বিস্ফোরণ ঘটেছে। এছাড়া শহরের চাষাঢ়ায় বাগে জান্নাত মসজিদের সামনে সকালে পিকেটিং করার সময় পুলিশ মহিলা দল নেত্রী বেনু আক্তারকে বেদম পিটুনি দেয়।

শিবালয় (মানিকগঞ্জ): ভোরে ঢাকা আরিচা মহাসড়কের শিবালয় উপজেলার উথলী বাসস্ট্যান্ডের সামনে গার্মেন্টস শ্রমিকবাহী মিনিবাসে অগ্নিসংযোগ করেছে পিকেটাররা।

চট্টগ্রাম (কুমিল্লা): বাকবিতণ্ডার জের ধরে দুই শিবির কর্মীর হাতের রগ কেটে দিয়েছে ছাত্রলীগ কর্মীরা। মঙ্গলবার রাতে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কস্থ আমজাদের বাজারে এ ঘটনা ঘটে। আহত শিবির কর্মীরা হলেন ঝুমন ও মনির হোসেন। তাদের কুমিল্লার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজশাহী অফিস: মহানগরীর উপকণ্ঠ খড়খড়ি এলাকায় মঙ্গলবার সকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় জামায়াত-শিবিরের আড়াই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বোয়ালিয়া থানার উপ-পরিদর্শক তৌহিদুর রহমান বাদি হয়ে মঙ্গলবার রাতে মামলাটি করেন।

পিরোজপুর অফিস:বিএনপি-জামায়াত কর্মীরা জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সোহেল খান সুমনকে কুপিয়ে আহত করেছে। সকাল সাড়ে ১০টার দিকে পিরোজপুর-হুলারহাট সড়কের রানীপুরে এ ঘটনা ঘটে। হামলাকারীরা তার দুই হাত ও দুই পা কুপিয়ে গুরুতর জখম করে। তার মটর সাইকেল পেট্রোল ঢেলে আগুনে পুড়িয়ে দেয়। গুরুতর আহত অবস্থায় সোহেলকে পিরোজপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ এ ঘটনায় পাঁচজনকে আটক করেছে।

বড়াইগ্রাম (নাটোর): গুরুদাসপুর উপজেলার নয়াবাজারে পিকেটিং করার সময় নুরুজ্জামান মিন্টু (২৭) নামে উপজেলা ছাত্রদলের এক নেতাকে এক বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here