শুক্র ও শনি গণজাগরণের রোড মার্চ

11

gonojagoronদেশে সামপ্রদায়িক সন্ত্রাস রোধে এবং দায়ীদের কঠোর শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে আলাদা আইন প্রণয়ণসহ তিন দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে গণজাগরণ মঞ্চ। একইসাথে আগামী শুক্র ও শনিবার ঢাকা থেকে যশোরের মলোপাড়া পর্যন্ত ‘সামপ্রদায়িক সন্ত্রাস প্রতিরোধে রোড মার্চ’ করার ঘোষণা দিয়েছেন তারা।

আজ মঙ্গলবার বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক সাংবাদিক সম্মেলনে এ দাবি ও কর্মসূচী ঘোষণা করেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। দাবি বাস্তবায়নে সরকারকে এক মাসের সময়সীমা বেধে দিয়েছেন তিনি।

মঞ্চের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- সামপ্রতিক সকল নির্যাতনের ঘটনার সাথে জড়িত ব্যক্তি ও গোষ্ঠীকে অবিলম্বে গ্রেফতার করে দ্রুত বিচার ট্রাইব্যুনালে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং আক্রান্ত পরিবারগুলোর ক্ষতি নিরূপন করে উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করা।

ইমরান এইচ সরকার জানান, সামপ্রদায়িক সন্ত্রাস প্রতিরোধে আজ বুধবার থেকে শাহবাগে একটি সমন্বয় সেল কাজ করবে। এই সেল থেকে সারাদেশের দরিদ্র নির্যাতিত পরিবারকে ত্রাণ সহায়তা দেয়ার জন্য শাহবাগে ত্রান সংগ্রহ করা হবে। মঞ্চের কর্মীরা সারাদেশে আক্রান্ত এলাকা পরিদর্শন করবে। আক্রান্ত পরিবারগুলোকে প্রয়োজনীয় সহায়তা দেয়ার চেষ্টা করবো। বিস্তারিত কর্মসূচী পরবর্তীতে জানানো হবে।

তিনি বলেন, গত দুইদিনে যশোর, দিনাজপুর, সাতক্ষীরা, ঠাকুরগাঁওসহ সারাদেশে অসংখ্য হিন্দু ধর্মাবলম্বী মানুষের বসতবাড়িতে হামলা, লুটপাট হয়েছে। তাঁদের বাড়িঘর, সহায় সম্পত্তি ধ্বংস ও লুটপাট করে তাঁদেরকে পথে বসিয়ে দেয়া হয়েছে। প্রাণভয়ে অসংখ্য মানুষ আজ ঘরছাড়া। নিরাপত্তাহীনতার কারণে তাঁরা নিজেদের বাড়িঘরে ফিরতেও ভয় পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here