শিরীন শারমিন আবারো স্পিকার হচ্ছেন, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি সংসদ উপনেতা সাজেদা

12

image_104845দশম জাতীয় সংসদের স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। একই সঙ্গে ডেপুটি স্পিকার হিসেবে ফজলে রাব্বি মিয়া এবং সংসদ উপনেতা পদে সৈয়দা সাজেদা চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে তাদের মনোনয়ন চূড়ান্ত করা হয়। জাতীয় সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় এবং দলের সিদ্ধান্তের বাইরে কোনো সংসদ সদস্যের ভোট দেয়ার সুযোগ না থাকায় তাদের নির্বাচিত হওয়ায় কোনো বাধা নেই।

সূত্র জানায়, বৈঠক প্রধানমন্ত্রী অনিয়ম-দুর্নীতি না করার জন্য এমপিদের প্রতি কঠোর সতর্কতা জারি করে বলেন, কোন ধরনের দুর্নীতি ও অনিয়মকে প্রশ্রয় দেয়া হবে না। তৃণমূল নেতাদের সঙ্গে দূরত্ব কমানো, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্যও এমপিদের প্রতি নির্দেশ দেন তিনি। শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াতের সহিংসতা ও নৈরাজ্যের শিকার যাতে আর কেউ না হয় সেজন্য যার যার এলাকায় সতর্ক থাকতে হবে। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে দল সমর্থিত একক প্রার্থী বাছাইয়ে সহায়তা করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দলের তৃণমূল নেতাদের সঙ্গে সমন্বয় করে একক প্রার্থী নির্বাচিত করুন। কোন জায়গায় যেন বিদ্রোহী প্রার্থী না থাকে।

জানা গেছে, বৈঠকে স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার হিসেবে ফজলে রাব্বীর মিয়ার নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাবে সমর্থন করেন আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন। আর ডেপুটি স্পিকারের প্রস্তাব সমর্থন করেন আওয়ামী লীগের প্রবীণ পার্লামেন্টারিয়ান তোফায়েল আহমেদ। সংসদ উপনেতা হিসেবে সৈয়দ আশরাফ দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর নাম প্রস্তাব করলে তা সমর্থন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠকে জাতীয় সংসদে সরকারি দলের চিফ হুইপ আ স ম ফিরোজ ব্রিফিং করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে চীফ হুইপ বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের পাশাপাশি দুর্নীতির পথকে পরিহার করার নির্দেশ দিয়েছে।

আজ সন্ধ্যা ৬টায় দশম সংসদের প্রথম অধিবেশনে প্রথম কাজই হবে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন। এর আগে সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনে সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন শিরীন শারমিন চৌধুরী। গতকাল বিকালে রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের সংসদ সদস্য ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন।

পেশায় আইনজীবী ড. শিরীন শারমিন চৌধুরীর জন্ম ১৯৬৬ সালে ৬ অক্টোবর ঢাকায়। তার বাবা রফিকউল্লাহ চৌধুরী ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব। মা অধ্যাপক নাইয়ার সুলতানা বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য ছিলেন। এদিকে ডেপুটি স্পিকার পদে ফজলে রাব্বী মিয়া নতুন। প্রবীণ এই রাজনীতিক গাইবান্ধা থেকে বেশ কয়েকবার সংসদে প্রতিনিধিত্ব করেন। নবম সংসদে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত এবং আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। শওকত আলীর স্থলাভিষিক্ত হতে যাওয়া ৬৭ বছর বয়সী ফজলে রাব্বী পেশায় আইনজীবী। তিনি মাঝে জাতীয় পার্টি (জাপা) যোগ দিলেও পরে আওয়ামী লীগে ফিরে আসেন।

আজ শপথ

জাতীয় সংসদের রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের উপ-নির্বাচনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে বিজয়ী ঘোষণা করে গেজেট জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার সকালে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর রংপুরের জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তা ফরিদ আহমেদ তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেন। এরপর বিকাল সাড়ে ৪টায় কমিশন গেজেট প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠায়। আজ বুধবার দশম সংসদ অধিবেশনের আগে তিনি শপথ নিবেন।

গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৬ আসনে দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুল ভোটে বিজয়ী হন। পরে ৮ জানুয়ারি ওই আসনটি ছেড়ে দেন তিনি। ফলে আসনটি শূন্য হয়। গত ১৯ জানুয়ারি নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ২০ ফেব্রুয়ারি নির্বাচন হওয়ার কথা ছিল। গত ২৬ জানুয়ারি ওই আসনে মনোনয়নপত্র জমা দেন ড. শিরীন শারমিন চৌধুরী। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ৩ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হওয়ার আগে গেজেট প্রকাশ করা যায় কী না এমন প্রশ্নের জবাবে একজন নির্বাচন কমিশনার ইত্তেফাককে বলেন, একক প্রার্থী থাকলে যাচাই-বাছাই শেষে যেকোনো সময় গেজেট প্রকাশ করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here