শিবিরের মেস থেকে ‘পরকালের পাসপোর্ট’সহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার

34

passportরাজধানীর কল্যাণপুর থেকে বিপুল পরিমাণ গানপাউডার, বোমা তৈরির সরঞ্জাম, তাজা বোমা ও ‘পরকালের পাসপোর্ট’ নামে বইসহ ইসলামী ছাত্রশিবিরের হাজারেরও বেশি বই, প্রচারপত্র, পোস্টার, ব্যানার ও টি-শার্ট উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার সকালে কল্যাণপুরের ২ নম্বর সড়কের ২৭ নম্বর বাড়ি থেকে এগুলো উদ্ধার করে পুলিশ। ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে দুই ভাইকে। উদ্ধার করা ‘পরকালের পাসপোর্ট’ নামে বইটি অবিকল বাংলাদেশের পাসপোর্টের মতো দেখতে। এটির লেখক জিল্লুর রহমান হাশেম বলে বইটিতে উল্লেখ আছে। তার গ্রামের বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামের করুইবন উত্তরপাড়ার মিয়াবাজারে। ৮০ পাতার বইটিতে জান্নাত-জাহান্নাম সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উল্লেখ আছে। পাসপোর্টের আদলে তৈরি সবুজ রঙের ওই বইয়ের মলাটের ওপর গোল করে সোনালি রং দিয়ে ‘পরকালের পাসপোর্ট’ লেখাটি রয়েছে। ইংরেজিতে লেখা ‘পাসপোর্ট টু দ্য ডে অব জাজমেন্ট’।
বইটিতে বেহেশতের খাবার, কোন ধরনের প্লেটে খাবার পরিবেশন করা হবে ও বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে লেখা রয়েছে। বেহেশতের ভিসা অধ্যায়ে বলা হয়েছে, যে কোনো দেশে ঢুকতে যেমন পাসপোর্ট-ভিসা প্রয়োজন, তেমনি বেহেশতে ঢুকতেও ভিসা ও অনুমতিপত্রের প্রয়োজন। এতে বলা হয়েছে, যে কোনো ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না। তার পাসপোর্ট থাকতে হবে। যাতে লেখা থাকবে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ সংবলিত ভিসা।
পুলিশের মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইমতিয়াজ আহমেদ জানান, মিরপুর এলাকায় রাজনৈতিক কর্মসূচিতে জামায়াত-শিবির মিছিল, ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর করেছে। এসব ছবি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। সেখানে আটক খালিদ ও সাজিদের ছবি রয়েছে। এসব ছবি পুলিশের হাতে হাতে ছিল। পুলিশ তাদের খুঁজছিল। গতকাল রোববার ভোরে খালিদকে এলাকায় ঘোরাফেরা করতে দেখা যায়। তাকে আটক করে তার বাসায় তল্লাশি চালানো হয়।
সকালে পাঁচ তলা ওই বাড়িটির পঞ্চম তলায় অভিযান চালিয়ে একটি কক্ষ থেকে ১০-১২ কেজি গান পাউডার, বোমা তৈরির ৩০-৪০ কেজি সরঞ্জাম ও চারটি তাজা বোমা উদ্ধার করা হয়। তিনি জানান উদ্ধারকৃত গান পাউডার দিয়ে ৭০০ থেকে ৮০০ বোমা তৈরি করা সম্ভব। ঘটনাস্থল থেকে খালিদ ও সাজিদ নামে দুই ভাইকে আটক করা হয়েছে। তারা শিবিরের ক্যাডার।
বোমা ও বোমা তৈরির সরঞ্জাম ছাড়াও ঘটনাস্থল থেকে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের হাজার খানেক বিভিন্ন ধরনের বই, বায়তুল মালে টাকা জমা দেয়ার রসিদ, পোস্টার, ব্যানার, লিফলেট, টি-সার্ট উদ্ধার করা হয়েছে।
এদিকে অপর ঘটনায় গত শনিবার রাজধানীর দক্ষিণখানে ৪০টি লিফলেট, গণতন্ত্র জনগণের মৃত্যুস্তূপ শিরোনামে নামে লেখা একটি প্রেস বিজ্ঞপ্তি ও ২০টি ছোট-বড় পোস্টারসহ বাকী বিল্লাহ নামে নিষিদ্ধঘোষিত হিযবুত তাহরীরের একজন সক্রিয় কর্মীকে গ্রেফতার করেছে র‌্যাব-১ এর একটি দল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here