রানা প্লাজা ধস: সোহেল রানার জামিন মেলেনি

21

ranaসাভারে রানা প্লাজা ধসের ঘটনায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দায়েরকৃত মামলায় আসামি সোহেল রানাকে জামিন দেয়নি হাইকোর্ট। আবেদনটি উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন বিচারপতি মো. নিজামুল হক ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের ডিভিশন বেঞ্চ। সোহেল রানার পক্ষে অ্যাডভোকেট মো. নাজমুল হুদা ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট অমিত তালুকদার শুনানি করেন।

শুনানিতে অমিত তালুকদার বলেন, রানা প্লাজা ধসে সহস্রাধিক পোশাক শ্রমিক নিহত ও অনেকে পঙ্গুত্ব বরণ করেছেন। এ ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। বাধাগ্রস্ত হয়েছে জিএসপি সুবিধাও। অর্থনৈতিকভাবে বাংলাদেশ মারাত্মকভাবে হুমকির মুখে পড়েছে। এসব দিক বিবেচনায় মূল আসামি সোহেল রানা জামিন পেতে পারেন না।

রানার আইনজীবী বলেন, ইমারত নির্মাণ বিধিমালা আইনে মামলাটি করা হয়। এটা জামিনযোগ্য ধারা। এ মামলার সব আসামি জামিনে আছে। শুনানি শেষে হাইকোর্ট রানাকে জামিন না মঞ্জুর করে আবেদনটি উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয়।

গত বছরের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের ঘটনা ঘটে। এ ঘটনায় ইমারত নির্মাণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ওই দিনই রাজধানী উন্নয়ন কতৃপক্ষ বাদী হয়ে সাভার মডেল থানায় সোহেল রানার বিরুদ্ধে একটি মামলা করে। ওই বছরে ২৮ এপ্রিল সোহেল রানাকে গ্রেফতার করা হয়। অবহেলিতজনিত মৃত্যু ঘটানোর অভিযোগে ছয়জনকে আসামি করে ২৫ এপ্রিল সাভার মডেল থানায় আরেকটি মামলা করে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here