মাওয়ায় লঞ্চ বাসে, রাজশাহীতে পণ্য বোঝাই ট্রাকে আগুন

42

Truck Fire

 

তৃতীয় দফা অবরোধের প্রথম দিন মাওয়ায় বাস ও লঞ্চে আগুন দিয়েছে অবরোধকারীরা। রাজশাহীতে গতকাল শনিবার ধান ও আপেল বোঝাই ট্রাকে আগুন দিয়েছে শিবির

রাজধানীতেযথারীতি ককটেল বিষ্ফোরণ, পুলিশের সাথে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় বিভিন্ন স্থানে বিএনপি ও জামায়াত নেতা কর্মীদের সাথে পুলিশেল ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘরে। কোথাও কোথাও পুলিশ লাঠি চার্জ করে। অবরোধে সংঘর্ষের সময় বিভিন্ন স্থান থেকে পুলিশ কয়েকজনকে আটক করে। সন্ধ্যায় রাজধানীর শাহবাগে বাসে আগুন দেওয়ার ঘটনায় ছাত্রদলের দুই কর্মীকে আটক করেছে ডিবি। অন্যদিকে, সন্ধ্যায় রাজধানীর নিউ মার্কেট থানা কমপাউন্ডে ককটেল নিক্ষেপ করে অবরোধকারীরা। রাজধানির ওয়ারী থেকে মিছিল করলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। এসময় পুলিশ একজনকে গ্রেফতার করে। এছাড়া দেশের বিভিন্ন জেলায় গাড়ি ভাংচুর, আগুন, সড়ক অবরোধ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জ : লৌহজং উপজেলায় মাওয়ায় পার্ক করা দুটি বাস ও দুটি লঞ্চে আগুন দিয়েছে অবরোধকারীরা। এতে বাসে ঘুমন্ত হেলপার আলমগীর (২৩) দগ্ধ হয়েছে। শ্রীনগর উপজেলার পাটাভোগ গ্রামের ইউনুস মিয়ার পুত্র এই হেলপারকে মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। চিকিত্সকরা জানিয়েছেন, তার শরীরের ২০ শতাংশ পুড়েছে। তার শ্বাসনালী পুড়ে যাওয়ায় অবস্থা আশঙ্কা জনক। আগুন দিয়ে পালানোর সময় দুর্বৃত্তরা ককটেল বিস্ফোরণ ঘটায়। পুলিশ ঘটনাস্থল থেকে একটি তাজা কটেল উদ্ধার করে তা নিস্ক্রিয় করেছে। একই সময়ে মাওয়া লঞ্চ ঘাটে নোঙ্গর করা এমভি রাজিব-২ ও এমভি মাসুম-১ লঞ্চে আগুন দেয় এবং এমভি সজল-১, এমভি হালিম লঞ্চ ভাংচুর করে। রাত সোয়া ৩টায় মাওয়া পেট্রোল পাম্পে পাকিং করা গাংচিল পরিবহনের আরেকটি বাসে আগুন দেয় আবরোধকারীরা।

কেন্দ্রীয় ছাত্রদলের নেতাকর্মীদের মুক্তির দাবীতে রবিবার মুন্সীগঞ্জে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা ছাত্রদল।

রাজশাহী অফিস: শনিবার ভোর রাতে রাজশাহীর পুঠিয়া উপজেলায় চারঘাট-বানেশ্বর সড়কের নাওদাড়া এলাকায় ফলবোঝাই একটি ট্রাকে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে শলুয়া ইউনিয়ন ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক রানাকে আটক করেছে পুলিশ। এছাড়া, নগরীর উপকণ্ঠ কাটাখালির মাহেন্দ্রায় শুক্রবার দিবাগত রাত ২টার দিকে ধান ভর্তি একটি ট্রাকে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা।

কুমিল্লা :অবরোধের কারনে নাশকতার আশংকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশ পাহারায় শনিবার ভোর থেকে পণ্যবাহী বিভিন্ন যানবাহন চলাচল শুরু করেছে। এতে শনিবার ভোর থেকে দুপুর পর্যন্ত মহাসড়কের বিভিন্ন অংশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ পাহারায় পণ্যবাহী যানবাহন শুরু হলে চালকদের মাঝে কিছুটা স্বস্তি ফিরে আসে।

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : শনিবার সকাল ১০টায় সহস্রাধিক নেতা-কর্মীর উপস্থিতিতে মিছিল বের করে শিবির। শিবিরের মিছিলের পরক্ষনেই একই দাবিতে বেলা ১১ টায় মিছিল বের করে ইবি শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা।

বেলকুচি (সিরাজগঞ্জ) : বেলকুচিতে বিএনপি-জামায়াত রাস্থায় গাছেরগুড়ি, ককটেল বিস্ফোরণ ও টায়ার জ্বালিয়ে অবরোধ পালন করেছে।

লোহাগাড়া (চট্টগ্রাম) : গত মঙ্গলবার চট্টগ্রামের লোহাগাড়ায় সড়কে ব্যারিকেড, গাড়ি চলাচলে বাধা ও সেনাবাহিনীর গাড়ীসহ যানবাহন ভাংচুর করার ঘটনায় থানায় ২৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সাতজনকে ঘটনার পরপরই গ্রেফতার করেছে পুলিশ।

গাইবান্ধা : রংপুর-বগুড়া মহাসড়কের পলাশবাড়ি উপজেলার জুনদহ ও মহেশপুর এলাকায় অবরোধকারীরা ১৫টি যাত্রীবাহী নৈশকোচ ভাংচুর করে। সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গায় মুরগির খাদ্য বহনকারী একটি ট্রাক ভাংচুর করে তার ড্রাইভার আলমগীর হোসেনকে মারধর করে অবরোধকারীরা। অবরোধকারীরা সুন্দরগঞ্জের অদূরে জরমনদী এলাকায় ৫টি মোটর সাইকেল ভাংচুর করেছে। এদিকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শাখাহার ইউনিয়নের রায়ভাঙ্গি গ্রাম থেকে জামায়াতের রোকন নাজমুল আবেদিনকে (৩৫) গত শুক্রবার সন্ধ্যায় গ্রেফতার করা হয়েছে। সাঘাটার ভুরুঙ্গিতে রেল লাইনের ফিশপ্লে¬ট খুলে নাশকতার মামলায় শুক্রবার রাতে দুদু মিয়া ও শহিদুল ইসলাম নামে দুই জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ।

চট্টগ্রাম অফিস : মিছিলকারীরা যানবাহনের ওপর ইটপাথর মারলে পুলিশ বাধা দিলে সকাল ৯টায় নগরীর একে খান এলাকায় রেললাইনে আগুন দেয়।

সীতাকুণ্ড(চট্টগ্রাম): বিকাল ৪টায় সীতাকুণ্ড থানা থেকে মাত্র ২০০ গজ দূরে পেট্রোল বোমা নিক্ষেপ করে দু’টি সিএনজি অটোরিকশা পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। বিকাল ৫টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাড়বকুণ্ড এলাকায় একটি কাভার্ড ভ্যান পুড়িয়ে দেয়া ছাড়াও ৮/১০টি গাড়ি ভাংচুর করে অবরোধকারীরা। বিক্ষুব্ধ কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ প্রায় ৫০ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে।

বরিশাল অফিস : সকাল ৬টার দিকে বরিশাল-ঢাকা মহাসড়কের কাশীপুর চৌমাথা এলাকায় বিক্ষোভ মিছিল করে বিএনপি। ৭টার দিকে মহানগর জামায়াত নেতা-কর্মীরা নবগ্রাম সড়কের পশু হাসপাতালের সামনে এবং ৮টায় বাজার রোডে বিক্ষোভ করে।

রংপুর :রংপুরে মাহিগঞ্জ সাতমাথা এলাকায় বিক্ষোভকারীদের সাথে এলাকাবাসীর সংঘর্ষে ১ শিশু শিক্ষার্থীসহ ১৫ জন আহত হয়েছে। এ সময় ২ যুবদল কর্মীকে গণপিটুনি দিয়ে পুলিশের কাছে সোপর্দ করেছে স্থানীয় জনতা।

ফুলপুর (ময়মনসিংহ) :তারাকান্দা উপজেলার কাশিগঞ্জ বাজারে শুক্রবারের সহিংস ঘটনায় পুলিশ বিএনপির শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে। পুলিশ আশরাফুল ও মঞ্জুরুল নামে দুই বিএনপি কর্মীকে গ্রেফতার করেছে।

নড়াইল :ডুমুরতলা এলাকায় জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা সড়কে গাছেরগুড়ি ফেলে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করে। এসময় বিক্ষোভকারীরা কমপক্ষে ৫টি পেট্রোল বোমা এবং ৮/১০টি ককটেলের বিস্ফোরণ ঘটায়।

যশোর অফিস : যশোর ২৬ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল মতিউর রহমান জানান, বিজিবির দক্ষিণ পশ্চিম রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার শামসুর রহমানের গাড়িবহর যশোর-খুলনা মহাসড়কের রূপদিয়ায় পৌছলে অবরোধ সমর্থকরা গাড়িবহরে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় ককটেল বিস্ফোরণেরও ঘটনা ঘটে। বিজিবির সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অর্ধশতাধিক রাউন্ড গুলি বর্ষণ করে।

নারায়ণগঞ্জ: সকাল ৭টায় উপজেলার ইলুমদী এলাকাতে নরসিংদী-আড়াইহাজার সড়ক অবরোধ করা হয়। এসময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। আড়াইহাজারের পাঁচরুখী এলাকাতে অবরোধকারীরা ঢাকা-সিলেট মহাসড়কে গাছেরগুড়ি ও টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ দেখায়। দুপুরে ছাত্রদলের একটি মিছিল থেকে বেশ কয়েটি হাত বোমার বিস্ফোরণ ঘটিয়ে, দুরন্ত পরিবহনের একটি হিউম্যান হলার, একটি সিএনজি চালিত অটো রিকশা ও একটি অটো রিকশায় ভাংচুর চালানো হয়।

গাজীপুর: সকালে জেলা শহরের বাসস্ট্যান্ড এলাকায় জয়দেবপুর থানার এক এসআই-এর মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা।

নলছিটি (ঝালকাঠি) :সকাল ৬টায় নলছিটি-দপদপিয়া সড়কের মল্লিকপুরে বিক্ষোভ মিছিল শেষে ছাত্রদল নেতা-কর্মীরা সড়কে পেট্রোল ঢেলে ও টায়ারে আগুন জালিয়ে সড়ক অবরোধ করে।

জামালপুর : সকালে অবরোধকারীরা শহরের দড়িপাড়া এলাকায় একটি ট্রাক এবং জিগাতলা এলাকায় বেশ’কটি ইজিবাইক ভাংচুর করে। এ সময় অবরোধকারীদের ছোঁড়া ইট-পাটকেলের আঘাতে ট্রাকের হেলপার মারাত্মক আহত হয়।

পূর্বধলা (নেত্রকোনা): শুক্রবার রাতে নেত্রকোনার পূর্বধলা উপজেলার হিরণপুর বাজার থেকে দুই বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন, আবুল কাসেম ও রফিকুল ইসলাম।।

পাঁচবিবি (জয়পুরহাট): অবরোধকারীরা ৩টি মোটর সাইকেল ভাংচুর করে। এছাড়াও অবরোধকারীরা পাঁচবিবি উপজেলার নিকড়দীঘি-ধাপেরহাট সড়কে ১০টি গাছ কেটে নন্দীগ্রাম মোড়ে রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে। অবরোধকারীরা এখানে দুইটি মোটর সাইকেল, ৫টি বাইসাইকেল ও পাঁচবিবি বাজারে সশস্ত্র বিক্ষোভ মিছিল থেকে একটি মোটর সাইকেল ভাংচুর করে।

পলাশ (নরসিংদী): ছাত্রদল কর্মী নয়নকে গ্রেফতারের প্রতিবাদে ছাত্রদল কর্মীরা ঘোড়াশাল তাপ বিদ্যুত্ কেন্দ্রের প্রধান ফটকের সামনের দোকানপাট ভাংচুর ও ককটেল বিস্ফোরণ ঘটায়।

মেহেরপুর: শনিবার সকাল থেকে ১৮ দলের নেতা-কর্মীরা মেহেরপুর-মুজিবনগর সড়কে বন্দর মোড়, মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের রাজনগর বাজার, মেহেরপুর-কাথুলী সড়কের কুঠিপাড়া মোড়, মেহেরপুর-কুষ্টিয়া সড়কের বামুন্দি মোড়ে সমাবেশ করেছে।

সাতক্ষীরা: শহরের অদূরে কদমতলা এলাকায় সাতক্ষীরা-যশোর সড়কে টায়ার জ্বালিয়ে গাছের গুঁড়ি ফেলে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে অবরোধ সমর্থক জামায়াত-শিবির কর্মীরা। সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের আলীপুর চেকপোস্ট এলাকায় সড়ক অবরোধ ও সমাবেশ করেছে অবরোধ সমর্থকরা। এদিকে, শহরের অদূরে রইচপুর এলাকায় রাস্তা কেটে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে তারা। সাতক্ষীরা-আশাশুনি সড়কের রামচন্দ্রপুর, বুধহাটাসহ বিভিন্ন উপজেলায় সড়কের উপর গাছের গুঁড়ি ফেলে সড়ক যোগাযোগ বিচ্ছন্ন করে রাখে অবরোধ সমর্থকরা।

মাগুরা: মাগুরায় ১৮ দলের অবরোধের সময় পুলিশ দুই শিবির কর্মীকে গ্রেফতার করেছে।

শ্রীপুর (গাজীপুর): শ্রীপুরে ভোর থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাছ ফেলে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধকারীরা বেরিকেড দেয়। শুক্রবার রাতে দুষ্কৃতকারীরা শ্রীপুর-মাস্টারবাড়ী সড়কে একটি চলন্ত ট্রাকে, ঢাকা-ময়মনসিংহ মহসাড়কের মাস্টারবাড়ীতে একটি পিকআপে ও শ্রীপুর গোসিংগা সড়কে একটি সিএনজিতে পেট্রোল বোমা নিক্ষেপ করে অগ্নিসংযোগ করেপরশুরাম (ফেনী): শনিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটে আটকেপড়া যানবাহনগুলো পুলিশি প্রহরায় ফেনীর মহিপাল দিয়ে চলাচল করতে দেখা গেছে। এদিকে দেশ-বিদেশ থেকে আগত যাত্রীরা ফেনীর মহিপালে নেমে গন্তব্যস্থলে যেতে চরম ভোগান্তির শিকার হয়েছে।

হোমনা (কুমিল্লা): সকাল থেকেই বিএনপি নেতাকর্মীরা ৮/১০টি দলে বিভক্ত হয়ে উপজেলার বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখে।

ফেনী: গতকাল সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে ফেনীর মোটবী ইউনিয়নের লক্ষীপুর গ্রামে বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে ৩ জন গুরুতর আহত হয়েছে। তারা হলেন, সাইফুল ইসলাম ও রিপন। অপর আহত ব্যক্তির নাম জানা য়ায়নি।

খুলনা অফিস : খুলনা রিটানিং অফিসার ও জেলা প্রশাসকের কার্যালয়ে বোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। শনিবার সন্ধ্যার পর দুর্বৃত্তরা একটি শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় ওই এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। নবাগত জেলা প্রশাসক আনিস মাহমুদ কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here