মন্তব্য করতে নারাজ ড. জাফর ইকবাল দম্পতি

14

Zafor Sirশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতির বাতিল নিয়ে গণমাধ্যমে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন ঐ পদ্ধতিটির প্রবর্তক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও জনপ্রিয় লেখক বিজ্ঞানী ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. ইয়াসমিন হক।

পদ্ধতিটির বিরুদ্ধে সিলেটবাসী আন্দোলনের ফলে গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউনি্সলের ১২৯তম সভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পদ্ধতি বাতিল করা হয়।

পদ্ধতিটি নিয়ে এক সময় ক্যাম্পাস বেশ উত্তাল থাকলেও বর্তমানে সুনসান নীরবতা। কেউ কোন কথা বলছেন না।

এ ব্যাপারে পদ্ধতিটির উদ্ভাবক জনপ্রিয় লেখক ও বিজ্ঞানী অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সাথে সাংবাদিকরা কথা বলতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হননি। তবে তার স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হক গণমাধ্যমকে জানিয়েছেন, তারা এ ব্যাপারে কোন মন্তব্য করবেন না।

সূত্র জানিয়েছে, পদ্ধতিটি বাতিলের ফলে আর যশোরে বসে শাবিতে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না যশোর অঞ্চলের শিক্ষার্থীরা। তেমনি ভাবে শাবিতে বসে যশোর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবেন না সিলেট অঞ্চলের শির্ক্ষাীরা। শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতি চালু করেছিলেন খ্যাতনামা শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এই পদ্ধতি চালু হলে শিক্ষার্থী ও অভিভাবকদের যেমন দুর্ভোগ কমে যেত, তেমনি ভাবে আর্থিক ভাবে লাভবান হত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কিন্তু সিলেটের মানুষের আন্দোলনের কারণে অবশেষে পদ্ধতি বাতিল করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here