ব্যাপক সংখ্যায় মুসলিম ভোট পেয়েছে বিজেপি

15

modi

ভারতের ১৬তম লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ব্যাপক সংখ্যায় মুসলিম ভোট পেয়েছে। বিশেষ করে দিল্লিতে মুসলিম ভোটের কারনেই সাতটি আসনেই জয় পেয়েছে দলটি। মূলত কংগ্রেসের ওপর বিরাগভাজন হয়েই মুসলিমরা ভোট দিয়েছেন বিজেপিকে।

নির্বাচন কমিশনের অফিস সূত্রে জানা গেছে, মুসলমানরা বিজেপিকে ভোট দিয়েছে। দিল্লির চাদনি চক সংসদীয় আসনে বিজেপি প্রার্থী হর্ষ বর্ধন আম আদমি পার্টির (এএপি) আশুতোষকে হারিয়েছেন। আর এটা সম্ভব হয়েছে অধিক সংখ্যায় মুসলিম ভোট পাওয়ার জন্য। হর্ষ বর্ধন বলেন, বিজেপি ক্ষমতায় আসলে কোনো সমপ্রদায় প্রান্তিক অবস্থানে থাকবে এরকম ভাবার কোনো কারণ নেই। আমরা এধরনের রাজনীতিতে বিশ্বাস করি না। এই চাদনি চকে কংগ্রেস প্রার্থী কপিল শিবাল যিনি গত নির্বাচনে দুই লাখ ভোটের ব্যবধানে জিতেছিলেন। তিনি এবার তৃতীয় অবস্থানে।

মুসলমানরা এই নির্বাচনে কংগ্রেসকে ভোট দেয়নি। কারন গত দশ বছর কংগ্রেস ক্ষমতায় থাকলেও মুসলমানদের জন্য তেমন কিছু করেনি। মুসলমানরা কেবল কংগ্রেস থেকেই মুখ ফিরিয়ে নেয়নি। লোকসভা নির্বাচনের আগে দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টিকে ভোট দিয়ে জয়ী করেছিল এসব ভোটাররা। কিন্তু এবার সেই এএপিকেও তারা ভোট দেয়নি। এই দলটিও তাদের আশা-আকাঙ্খা পূরণ করতে পারেনি। উত্তর-পূর্ব দিল্লি এবং পশ্চিম দিল্লির আসনেও বিজেপি’র জয়ের পেছনে কাজে করেছে মুসলিম ভোট। পশ্চিম দিল্লির আসনে জয়ী বিজেপি’র পরবেশ সিং বলেন, সর্বোচ্চ সংখ্যক ভোট পাওয়ার বিষয়ে আমি নিশ্চিত ছিলাম। তাই যারা মুসলমানদের ভোট নিয়ে সমালোচনা করছেন তারা ভাল মানুষ নন।

ভারতজুড়ে ৮৭ টি আসনের মধ্যে ৪৫টি আসনে বিজেপি জয় পেয়েছে যেখানে মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ বিশেষ করে উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রে। যদিও বিজেপি থেকে কোনো মুসলমান সংসদ সদস্য নির্বাচিত হননি। উত্তরপ্রদেশের ২৬টি আসনে জয় পেয়েছে বিজেপি। এখানে ভোটারদের একটা বিরাট অংশ মুসলিম। সবচেয়ে পরিচিত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন বিজেপি’র সভাপতি রাজনাথ সিং। তিনি লক্ষেৗ আসন থেকে ভোটে দাঁড়িয়েছিলেন। এখানে চার লাখ মুসলিম ভোটার রয়েছে। এদের মধ্যে শিয়া সমপ্রদায়ের মুসলিমরাও আছে। ১০২টি আসনের মধ্যে বিজেপি ৪৭টি আসনে জয় পেয়েছে যেখানে প্রতি পাঁচজনে এক মুসলিম ভোটার। আসামের গোহাটি, মঙ্গলদই এবং কালিয়াবরের আসনে বিজেপি’র জয়ী আসনগুলোতে মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ। ২০০৯ সালের নির্বাচনে বিজেপি ২৪টি আসনে জয় পেয়েছিল। বিজেপি এমন দুটি আসনে জয় পেয়েছে যেখানে অর্ধেকের বেশি মুসলমান ভোটার রয়েছে। এবারের লোকসভা নির্বাচনে সংসদ সদস্যদের মধ্যে ২০ জন মুসলমান রয়েছেন। গত নির্বাচনে এই সংখ্যা ছিল ৩০ জন। বিজেপি সারা ভারতে মুসলমানদের ভোট পেলেও কেবল পশ্চিমবঙ্গে মুসলমানদের আকৃষ্ট করতে পারেনি। এখানকার আসনগুলোর বেশিরভাগই পেয়েছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here