বিশ্বজিত্ হত্যা মামলার রায় আজ

10

বিশ্বজিত্ দাস হত্যা মামলার রায় আজ বুধবার ঘোষণা করা হবে। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ৪ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক এ বি এম নিজামুল হক মামলার রায়ের এ দিন ধার্য করেন। রাষ্ট্রপক্ষ ট্রাইব্যুনালে আসামিদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের আবেদন জানিয়েছেন।

অন্যদিকে আসামিপক্ষের আইন-জীবীরা জানান, এই মামলায় আসামিদের বিরুদ্ধে হত্যার যে অভিযোগ আনা হয়েছে তার প্রত্যক্ষ কোনো সাক্ষ্য-প্রমাণ রাষ্ট্রপক্ষ আদালতে উপস্থাপন করতে পারেনি। অভিযোগ প্রমাণে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। আসামিরা খালাস পাবেন।

এই মামলায় অভিযোগপত্র ভুক্ত ৬০ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষ ৩২ জনকে সাক্ষী হিসেবে উপস্থাপন করে। সাক্ষ্য গ্রহণ শেষে রাষ্ট্রপক্ষ গত ২৭ নভেম্বর যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে।

গত বছরের ৯ ডিসেম্বর বিরোধী দলের অবরোধ কর্মসূচি চলাকালে বাহাদুর শাহ পার্কের সামনে পথচারী বিশ্বজিত্ দাসকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা নির্মমভাবে কুপিয়ে হত্যা করে।

দু্ই মাস ২৪ দিন তদন্ত শেষে চলতি বছরের ৫ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ডিবি পুলিশ।

আসামিদের মধ্যে রফিকুল ইসলাম, মাহফুজুর রহমান, রাশেদুজ্জামান, কাইয়ুম মিঞা, এস এম কিবরিয়া, এমদাদুল হক, সাইফুল ইসলাম ও গোলাম মোস্তফা কারাগারে আটক আছেন। বাকিরা পলাতক।

বাকি ১৩ আসামির মধ্যে তালুকদার, ইউনুস আলী, আজিজুল হক, তারেক বিন জোহর, আলাউদ্দিন, ওবায়দুল কাদের, ইমরান হোসেন, আজিজুর রহমান, মীর মো. নূরে আলম, আল আমিন শেখ, মনিরুল হক, কামরুল হাসান ও মোশাররফ হোসেন পলাতক রয়েছে। মামলায় রায়ের দিন পর্যন্ত তাদের গ্রেপ্তার করা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here