বাঙালিরা বিশ্বের সর্বশ্রেষ্ঠ । মানুষ মার্কিন রাষ্ট্রদূত

13

mojinaমার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, ‘বাংলাদেশ এক মহান রাষ্ট্র, বাঙালি হাজার বছরেরও বেশি সময়ের পুরাতন এক গৌরবময় ঐতিহ্যের উত্তরাধিকারী। আমরা কে এবং কোথা থেকে এসেছি তা জানতে বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাস জানা প্রয়োজন।’ তিনি বলেন, ‘বাংলাদেশের এই সমৃদ্ধ ইতিহাস আজ বিশ্ব ঐতিহ্যের অংশ। মার্কিন যুক্তরাষ্ট্র এই ঐতিহ্য সংরক্ষণের অংশীদার হতে পেরে গর্বিত; ঠিক যতটা গর্বিত বাঙালিরা তাদের এই সুমহান ঐতিহ্যের জন্য।’ মার্কিন রাষ্ট্রদূত আরো বলেন, ‘আমি বাংলাদেশের যেখানে যাই সবখানেই চমত্কার মানুষ দেখি, আর আমার মতে তারাই বিশ্বের সর্বশ্রেষ্ঠ মানুষ।’

গতকাল বুধবার সকালে রাজশাহীর ঐতিহ্যবাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের সংস্কারকৃত গ্যালারির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে জাদুঘরের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর সুলতান আহমদ ছাড়াও জাদুঘর পরিচালনা পর্ষদের সদস্য বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস প্রফেসর এবিএম হোসেন বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। পরে রাষ্ট্রদূত ও উপাচার্য যৌথভাবে ফিতা কেটে জাদুঘরের সংস্কার ও সংরক্ষণকৃত প্রদর্শন কক্ষের উদ্বোধন করেন এবং প্রদর্শনী ঘুরে দেখেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাঙালি জাতির অমূল্য ইতিহাসের নিরাপত্তা প্রদানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে তিনি গর্বিত। এই অংশীদারিত্ব দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগকে আরো দৃঢ় করবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত। তিনি জাদুঘরের অভ্যন্তরীণ সংস্কার ও সংরক্ষণ কাজ সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। প্রসঙ্গত, এ কাজের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র জাদুঘরকে প্রায় ৯৫ হাজার মার্কিন ডলার অনুদান দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here