বাংলাদেশ অনতিবিলম্বে বর্তমানে কঙ্গোতে মোতায়েন করা একটি ব্যাটেলিয়ানকে দক্ষিণ সুদানে বদলি করার ব্যবস্থা নিয়েছে। সজীব ওয়াজেদ জয়।

12

joyজাতিসংঘের মহাসচিব বান কি-মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দক্ষিণ সুদানে জরুরী ভিত্তিতে সেনা পাঠানোর অনুরোধ জানিয়েছেন। বাংলাদেশ অনতিবিলম্বে বর্তমানে কঙ্গোতে মোতায়েন করা একটি ব্যাটেলিয়ানকে দক্ষিণ সুদানে বদলি করার ব্যবস্থা নিয়েছে।

একদিন আগেই খালেদা জিয়া তার ভাষণে বলেছিলেন, বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এই মনোভাব আমাদের তথাকথিত “সুশীল সমাজের” বক্তব্যে প্রতিধ্বনিত হয়েছে। কিন্তু আন্তর্জাতিক সংকট যখন দেখা দিলো, তখন জাতিসংঘের মহাসচিব কাকে ফোন করলেন? প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

সত্য এটাই যে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বসভায় এক উদীয়মান নক্ষত্র। এটা বিস্ময়কর হিসেবে গণ্য হয় যে বাংলাদেশ বিগত পাঁচ বছরে ভারতকে প্রায় সবগুলো সামাজিক সূচকে ছাড়িয়ে গিয়েছে। শেখ হাসিনা এই অগ্রগতির জন্যে অনেক বার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পুরস্কার ও উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছেন।

অথচ এর তুলনায় খালেদা জিয়ার আমলে বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্র হিসেবে গণ্য করা হতো। সেসময় আমাদের দেশ একটি সন্ত্রাসের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত হয়ে উঠেছিলো। তথাকথিত “নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের” এর অধীনে জাতীয় নির্বাচন নিয়ে তার স্থূল কারচুপির প্রচেষ্টা “তত্ত্বাবধায়ক সরকার”-এর নামে সামরিক বাহিনী কর্তৃক আরেকবার অবৈধ ক্ষমতা দখলের দিকেই নিয়ে যায়।

কোন আন্তর্জাতিক সম্প্রদায়ই দাবী করেনি যে আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। আমরা অবশ্যই বিচ্ছিন্ন নই। বরং, এই বিশ্ব এখনও শেখ হাসিনার সাহায্যের দিকে তাকিয়ে আছে।

আমাদের সৈন্য বিশ্বের প্রকৃত শান্তিরক্ষী। তারা সেখানে যাচ্ছে যেখানে পশ্চিমা দেশগুলোও তাদের সৈন্য পাঠানোর সাহস রাখে না। জয় বাংলা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here