বাংলাদেশিদের জন্য উমরাহ ভিসা পুনরায় চালু করল সৌদি আরব

31
J News
বাংলাদেশিদের জন্য উমরাহ ভিসা পুনরায় চালু করল সৌদি আরব

বাংলাদেশিদের জন্য উমরাহ ভিসা পুনরায় চালু করেছে সৌদি আরব। পবিত্র হজের পর গত ১৩ নভেম্বর থেকে শুরু হয় এবারের ওমরা মৌসুম। কালো তালিকাভুক্ত তিনটি দেশ ছাড়া বিশ্বের সব দেশের জন্যই এখন ওমরা ভিসা উন্মুক্ত করে দেয়া হয়েছে। সেসময়ই মানব পাচারের অভিযোগে দীর্ঘদিন বন্ধ থাকা বাংলাদেশীদের ওমরা ভিসাও চালু করার ঘোষণা দেয় সৌদি আরব।

মানব পাচারের অভিযোগে নয় মাস ধরে বন্ধ রাখার পর বাংলাদেশিদের ওমরাহ ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। সৌদি দূতাবাস থেকে এ ব্যাপারে গত ১৪ ডিসেম্বর এক আনুষ্ঠানিক ঘোষণার পরই ওমরা ভিসা কার্যক্রম শুরু হল।

গত ১৩ নভেম্বর থেকে ওমরা যাত্রীরা বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরব পৌঁছাতে শুরু করেন। এরই মধ্য দিয়ে ওমরাহ মৌসুম শুরু হয়, যা সাধারণত হিজরি সনের সফর মাসের প্রথম দিন শুরু হয় এবং রমজান মাসের শেষ পর্যন্ত চলে।

১৪ ডিসেম্বর সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এক চিঠিতে ওমরাহ ভিসা খুলে দেওয়ার তথ্য জানিয়েছে। এরপর সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক চিঠিতে ধর্ম মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হুসাইন।

তিনি বলেন, আগামী বছরের ওমরাহ কার্যক্রম পরিচালনায় প্রাথমিকভাবে ৭০টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে।

‘বাংলাদেশের তিনশ হজ এজেন্সি থাকলেও ২০৪টির বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। যেসব এজেন্সির বিরুদ্ধে কোনো অভিযোগ নেই তাদের ওমরাহ কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে’।

হজের নামে মানব পাচারের অভিযোগে গত মার্চ মাস থেকে বাংলাদেশিদের ওমরাহ ভিসা দেওয়া বন্ধ রেখেছিল সৌদি আরব।

২০১৪ সালে বাংলাদেশ থেকে ওমরাহ করতে ১১ হাজার ৪৮৫ জন সৌদি আরব গিয়ে ফেরত আসেননি বলে এর আগেই জানিয়েছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

সৌদি আরবে ওমরাহর নামে মানব পাচারের অভিযোগের প্রমাণ মেলায় ৯৫টি হজ এজেন্সিকে গত ১৮ নভেম্বর শাস্তি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এর মধ্যে ৬৯টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল ছাড়াও সেগুলোর জামানত বাজেয়াপ্ত ও জরিমানা করা হয়। শুধু জরিমানা করা হয়েছে ২৬টি এজেন্সিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here