বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

12

BBগতকাল শুক্রবার যথাযোগ্য মর্যাদায় সারাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একইসঙ্গে বঙ্গবন্ধু ভবনের সামনে সংগঠনের নেতা-কর্মী-সমর্থকসহ সর্বস্তরে হাজার হাজার মানুষের ঢল নামে।

বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু প্রথমে লন্ডন ও পরে দিল্লি হয়ে ১৯৭২ সালের এই দিনে স্বদেশের মাটিতে ফিরে আসেন। দিবসটি উপলক্ষে গতকাল ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয় এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আসে। ভোর সাড়ে ৬টার দিক থেকে রাজধানীর বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকরা মিছিল করে ৩২ নম্বর সড়কের পূর্ব ও পশ্চিম পাশের মোড়ে জমায়েত হতে থাকে। সকাল ৭টার মধ্যেই সর্বস্তরের মানুষের ভিড়ে কানায়-কানায় পূর্ণ হয়ে যায় ৩২ নম্বর সড়ক ও আশেপাশের এলাকা। সর্বস্তরের নারী-পুরুষ বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে।

সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় তিনি সেখানে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। পরে তিনি আওয়ামী লীগ নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টাপরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত ও ড. মহীউদ্দিন খান আলমগীর, আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুল লতিফ সিদ্দিকী, ওবায়দুল কাদের, সাহারা খাতুন, মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক, হাবিবুর রহমান সিরাজ, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবন ত্যাগ করার পর ঢাকা মহানগর আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মী-সমর্থক এবং সর্বস্তরের মানুষ সারিবদ্ধভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। ঢাকা মহানগর আওয়ামী লীগের পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ এবং সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও কেন্দ্রীয় যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ নেতা ও কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন ছাড়াও বঙ্গবন্ধু পরিষদ, ঢাকা মহানগর ছাত্রলীগ (উত্তর ও দক্ষিণ), বাংলাদেশ তাঁতী লীগ, জাতীয় ঘাট শ্রমিক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, মুক্তিযোদ্ধা কল্যাণ পুনর্বাসন সোসাইটি, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ সমিতি, বাংলাদেশ নৌকামাঝি শ্রমিক লীগ, বাংলাদেশ পানি উন্নয়ন শ্রমিক কর্মচারী লীগ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, আওয়ামী শিল্পী গোষ্ঠী, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সুত্রাপুর থানা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু লেখক পরিষদ, বঙ্গবন্ধু জাতীয় চারনেতা পরিষদ, বঙ্গমাতা পরিষদ, ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, বাংলাদেশ রিকশা শ্রমিক লীগ, বাংলাদেশ আওয়ামী তরুণ লীগ, বাংলাদেশ হকার্স লীগ, বাংলাদেশ—ভারত সমপ্রীতি পরিষদ, বঙ্গবন্ধু হারবাল চিকিত্সক পরিষদ, কেন্দ্রীয় যুব শ্রমিক লীগ, সাধনা সংসদ, বাংলাদেশ বিসিএস অফিসার্স এসোসিয়েশন, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, আওয়ামী ওলামা লীগ, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ প্রভৃতি সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here