পুলিশের অপরাধে ‘দৃশ্যমান’ শাস্তি চায় সংসদীয় কমিটি

11
J News
পুলিশের অপরাধে ‘দৃশ্যমান’ শাস্তি চায় সংসদীয় কমিটি

সাম্প্রতিক আলোচিত কয়েকটি ঘটনার প্রেক্ষাপটে অপরাধের সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের শাস্তি ‘দৃশ্যমান’ করার সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তল্লাশির সময় হয়রানি না করতেও পুলিশ বাহিনীকে পরামর্শ দেয়া হয়েছে কমিটির বুধবারের বৈঠকে, যাতে আইজিপি এ কে এম শহীদুল হকও উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটির সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ‘পুলিশ বাহিনী অনেক ভালো কাজ করছে, তবে দুই-চার জন সদস্য অপরাধে জড়িয়ে পড়ছে। তাদের শাস্তি নিশ্চিত ও দৃশ্যমান করার সুপারিশ করা হয়েছে।’

সম্প্রতি ঢাকার যাত্রাবাড়ীতে পুলিশের মারধরের শিকার হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিদর্শক (পরিষ্কারও পরিচ্ছন্ন) বিকাশ চন্দ্র সাহা। তার আগে মোহাম্মদপুরে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীর উপর পুলিশি নির্যাতনের অভিযোগ ওঠে। কয়েকদিন আগে এক যুবদল নেতার স্ত্রী বিশ্ববিদ্যালয় ছাত্রীকে তল্লাশির নামে হয়রানির অভিযোগও উঠেছে।

এই ধরনের ঘটনায় তাত্ক্ষণিকভাবে সংশ্লিষ্ট পুলিশ সদস্যকে প্রত্যাহার ও সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত জানানো হলেও পরে আরও কোনো পদক্ষেপ দেখা যায় না।

কমিটির সদস্য জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, ‘তল্লাশির ক্ষেত্রে সাধারণ মানুষকে যেন হয়রানি না করা হয়, সেজন্য সুষ্ঠুভাবে তল্লাশি করার জন্য পুলিশ বাহিনীকে পরামর্শ দেয়া হয়েছে।’

টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম ও কামরুন নাহার চৌধুরী অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here