পাইলট ছাড়াই গন্তব্যে নিয়ে যাবে উড়ন্ত ট্যাক্সি (ভিডিওসহ)

61

J News

পাইলট ছাড়াই গন্তব্যে নিয়ে যাবে উড়ুক্কু ট্যাক্সি (ভিডিওসহ)

রাস্তায় যদি ট্রাফিক জ্যামে দীর্ঘক্ষণ আটকে থেকে অনেকেরই মনে হয়, গাড়িটা যদি উড়তে পারত তাহলে কতোই না ভালো হত? সম্প্রতি উড়ার উপযোগী একটি ট্যাক্সি বানিয়ে সে ধারণাকেই বাস্তব করল চীন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেক ইনসাইডার।
চীনা প্রতিষ্ঠান ইহ্যাং সম্প্রতি পার্সোনাল এএভি (স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম যান) বানিয়েছে। এ যানটি তারা এ বছরের কনজিউমার ইলেক্ট্রনিক্স শোতে (সিইএস ২০১৬) উদ্বোধন করেছে নির্মাতারা। এ যানটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে যাত্রীকে আকাশপথে নির্দিষ্ট গন্তব্যে নিয়ে যাবে।
নির্মাতারা জানিয়েছেন, এ যানটি চালানোর জন্য কোনো বাড়তি দক্ষতা কিংবা চালানোর যোগ্যতা প্রয়োজন হবে না। এর কারণ হলো যানটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবেই নির্দিষ্ট গন্তব্যে চলতে পারবে।
বিশ্বের প্রথম স্বয়ংক্রিয়ভাবে আকাশপথে যাত্রী পরিবহনে সক্ষম এ যানটিকে মূলত একটি বড় ড্রোন হিসেবে উপস্থাপন করেছে বিভিন্ন প্রযুক্তি সাময়িকী। এটি দীর্ঘ দূরত্বে নয় বরং স্বল্প দূরত্বে সাধারণ ট্যাক্সির মতোই যাত্রী পরিবহনের কাজে লাগবে বলে আশা করছে নির্মাতারা। যানটিতে রয়েছে চারটি বাহু ও তাতে সংযুক্ত রয়েছে আটটি প্রপেলার। এটি প্রতি ঘণ্টায় ৬২ মাইল গতিতে চলতে পারে।
উড়াল যানটির নিরাপত্তার জন্যও নির্মাতারা যথেষ্ট সচেতন রয়েছেন। তারা জানিয়েছে, যানটি কোনো যান্ত্রিক সমস্যায় পড়লে নিরাপদ স্থানে সহজেই ল্যান্ড করতে পারবে। এর নির্মাণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়েছে বিভিন্ন হালকা যৌগ পদার্থ। এছাড়া কার্বন ফাইবার, ইপক্সি ও অ্যালুমিনিয়ামের ব্যবহার উল্লেখযোগ্য।
এ উড়াল যানটির বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন এটি একটানা ২৩ মিনিট আকাশে উড়তে পারবে। এছাড়া এটি বর্তমানে মাত্র ২২০ পাউন্ড ওজন বহন করতে পারে। একজন মাত্র মানুষ ও তার সঙ্গে একটি ১৬ ইঞ্চি ব্যাগ বহন করা যাবে এতে।

https://youtu.be/1iyCgy1juHc

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here