নির্বাচিত নারী সংসদ সদস্যদের গেজেট প্রকাশ.।২৩ মার্চ শপথ

18

govt Logo.দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৮ প্রার্থীর নামে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ সংক্রান্ত প্রয়োজনীয় নথিপত্র ইতোমধ্যেই বিজিপ্রেসে পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে। আগামী ২৩ মার্চ রোববার সকালে নবনির্বাচিত এ প্রার্থীদের শপথ পাঠ করানো হবে। শপথ পড়াবেন স্পিকার ড. শিরিন শারমিন।

সংরক্ষিত নারী আসনের নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অবশ্য একটি আসনের বিপরীতে একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকলে যে কোনো সময় গেজেট প্রকাশে কোনো আইনি বাধা নেই। আর সে কারণেই আজই এ আসনের নির্বাচিতদের নামে গেজেট প্রকাশ করা হলো।

গত ১১ মার্চ মঙ্গলবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। কিন্তু কোনো প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেননি। এর আগে গত ৯ মার্চ ৫০ জন প্রার্থী ইসিতে মনোয়নপত্র জমা দেন। ১১ মার্চ যাচাইবাছাই শেষে ৪৮ জন প্রার্থীর মনোয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এছাড়া বিলখেলাপি হওয়ায় মনোনয়ন বাতিল হয়ে যাওয়া আওয়ামী লীগের সাবিয়া নাহার বেগম ও জাতীয় পার্টির (জাপা) খোরেশেদ আরা হকের প্রার্থীতা। পরে তারা ১২ মার্চ তারা আপিল করলে ১৬ মার্চ শুনানি শেষে তাদের আবেদন নামঞ্জুর করে ইসি। ওই দুই আসনের জন্য পুনরায় তফসিল ঘোষণা করবে কমিশন।

গেজেটে যাদের নাম রয়েছে তারা হলেন, আওয়ামী লীগের তারানা হালিম, ফজিলাতুন নেসা বাপ্পী, ফজিলাতুন নেসা ইন্দিরা, আমিনা আহমেদ, পিনু খান, সানজিদা খানম ও নীলুফার জাফরউল্যাহ, সেলিনা জাহান লিটা, সফুরা বেগম রুমী, হোসনে আরা লুৎফা ডালিয়া, উম্মে কুলসুম স্মৃতি, বেগম আখতার জাহান, সেলিনা বেগম স্বপ্না, সেলিনা আখতার বানু, লায়লা আরজুমান বানু, শিরিন নাঈম পুনম, কামরুল লায়লা জলি, হেপী বড়াল, রিফাত আমিন, নাসিমা ফেরদৌসী, লুৎফুন্নেছা, মমতাজ বেগম, মনোয়ারা বেগম, মাহজাবিন খালেদ, ফাতেমা জোহরা রানী, দিলারা মাহবুব আসমা, ফাতেমা তুজ্জহুরা, সাবিনা আক্তার তুহিন, রহিমা আক্তার, হোসনে আরা বাবলী, কামরুন নাহার চৌধুরী লাভলী, রোখসানা ইয়াসমিন ছুটি, নাভানা আক্তার, আসমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, শামছুন নাহার বেগম, ওয়াসিফা আয়শা খান, জাহানারা বেগম সুরমা ও ফিরোজা বেগম চিনু।

আরও আছেন জাসদের লুৎফা তাহের, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির হাজেরা খাতুন, প্রধান বিরোধী দল জাতীয় পার্টির নুর-ই হাসনা লিলি চৌধুরী, মাহজাবীন মোরশেদ, মেরিনা রহমান, শাহানারা বেগম ও রওশন আরা মান্নান। এ ছাড়া স্বতন্ত্রদের জোটের রয়েছেন কাজী রোজি, অ্যাডভোকেট নূর জাহান বেগম (মুক্তা) ও অ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here