নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাত্ করলেন মার্কিন রাষ্ট্রদূত

12

modiভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী প্রার্থী ও গুজরাট মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে বয়কটের নীতি থেকে সরে গেল যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েল সাক্ষাত্ করেন মোদীর সঙ্গে। ধারণা করা হচ্ছে, আসন্ন লোকসভা নির্বাচনে মোদীর দলের ক্ষমতায় আসার সম্ভাবনা উজ্জ্বল হওয়ায় মোদীর সঙ্গে দূরত্ব কমিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে ওয়াশিংটন। ভারতের গুজরাটে ভয়াবহ ধর্মীয় দাঙ্গার পর যুক্তরাষ্ট্র মোদীকে বয়কটের নীতি গ্রহণ করেছিল।

মোদীর সঙ্গে তার সরকারি বাসভবনে রুদ্ধদ্বার আলোচনা করেন ন্যান্সি পাওয়েল। আলোচনা শুরু করার আগে মোদী তাকে ফুল উপহার দেন এবং করমর্দন করেন। পাওয়েল ও তার সফরসঙ্গীরা চারটি গাড়িতে করে রাজ্যের রাজধানী গান্ধীনগরে ওই বাসভবনে পৌঁছান। তবে এ সময় তিনি বাইরে অপেক্ষমান সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। কোনো পক্ষ থেকেই আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। এই বৈঠকের ভিডিও এবং স্থিরচিত্র প্রেস রিজিলের মাধ্যমে বিতরণ করে মোদীর প্রশাসন।

হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা দলের (বিজেপি) নেতা মোদি ২০০২ সালে গুজরাটে ছড়িয়ে পড়া ধর্মীয় দাঙ্গায় নীরব দর্শকের ভূমিকা পালন করেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়। ওই দাঙ্গায় প্রায় দু’হাজার লোক নিহত হয়। এদের অধিকাংশ মুসলিম । যুক্তরাষ্ট্র ২০০৫ সালে অভ্যন্তরীণ আইনের আওতায় মোদীর ভিসা বাতিল করে। যুক্তরাষ্ট্রের এই আইনে ‘ধর্মীয় স্বাধীনতা ব্যাপকভাবে লংঘনের’ জন্য দায়ী বিদেশীদের সেদেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে। তবে মোদি ২০০২ সালের দাঙ্গার ঘটনায় কোনভাবে তার জড়িত থাকার কথা অস্বীকার করেন। তদন্তেও তিনি ব্যক্তিগতভাবে এ ঘটনায় জড়িত ছিলেন না বলে উল্লেখ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here