ধর্মের ভিত্তিতে রাষ্ট্র গঠন করে নেহেরু-জিন্নাহ যে ভুল করেছিলেন বঙ্গবন্ধু তা শুধরে দিয়েছেন : তথ্যমন্ত্রী

16

inu

বঙ্গবন্ধুর ‘৭ মার্চের ভাষণ ইতিহাস ও তত্ত্ব’ গ্রন্থের মোড়ক উন্মোচন

 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ধর্মের ভিত্তিতে রাষ্ট গঠন করে নেহেরু-জিন্নাহ যে ভুল করেছিলেন বঙ্গবন্ধু তা শুধরে দিয়েছেন। সোমবার বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বঙ্গবন্ধুর ‘৭ মার্চের ভাষণ, ইতিহাস ও তত্ত্ব গ্রন্থ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ভাষণ। তাঁর ভাষণে ছাত্র, তরুণ, যুবক ও শ্রমিকসহ সকল মানুষ উজ্জীবিত হয়েছিল। ভাষণে তিনি (বঙ্গবন্ধু) পাকিস্তানি শাসনের ২৩ বছরের অত্যাচার, নির্যাতন, নিপিড়ন ও চক্রান্তের কথা তুলে ধরেছেন। বঙ্গবন্ধু হঠকারি বা বিচ্ছিন্নতাবাদি নয়, গণতান্ত্রিক ও নিয়মতান্ত্রিক রাজনীতির কথা মাথায় রেখে ভাষণ প্রদান করেছেন। বাংলার মানুষের সংগ্রামের ইতিহাস, পাকিস্তানিদের মোনাফিকির ইতিহাস তুলে ধরেছেন।
বঙ্গবন্ধু নেহেরু-জিন্নাহর চেয়ে অনেক বড় নেতা ছিলেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ৭ মার্চের ভাষণের রাজনৈতিক দর্শন হলো জনগণের মুক্তির সংগ্রাম, জনগণের মুক্তির জন্য স্বাধীনতা। ৭ মার্চ ভাষণের পর স্বশাসিত বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। ৮ মার্চ থেকেই বাঙালিরা তাদের নিজেদের শাসন নিজেদের হাতে তুলে নিয়েছে।
‘আর জঙ্গিবাদ নয়, সাম্প্রদায়িকতা নয়’ এ সিদ্ধান্তের উপর দাঁড়াবার আহ্বান জানিয়ে জাসদ সভাপতি ইনু বলেন, যারা খালেদা জিয়ার মতো নীরব থাকবে তারা জঙ্গিবাদের পক্ষে। ‘৭১ সালে পাকিস্তানিদের যেমন হুমকি ছিল এখন সেটি জঙ্গিবাদের হুমকি। মানবতার বিরুদ্ধে সাম্প্রদায়িকতার হুমকি। এদের ধ্বংস করতে হবে।
বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুল খালেক এবং বইটির সম্পাদক ড. আব্দুল ওয়াহাব। মন্ত্রী অনুষ্ঠানমঞ্চে অহনা নাসরিনের নীল বাষ্প ছড়িয়ে কাব্যগ্রন্থেরও মোড়ক উন্মোচন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here