দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে

19

EC পর্যাপ্ত প্রস্তুতি না নিয়েই প্রথম পর্যায়ের ভোটার তালিকা হালনাগাদের কাজ আজ ১৫ মে শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এখনও মাঠ পর্যায়ে পৌঁছেনি ভোটার নিবন্ধন ফরম। ইসি থেকে বলা হচ্ছে, কাজ শুরুর আগেই সংশ্লিষ্টরা সেগুলো বুঝে পাবেন। আর মাঠ পর্যায়ের কোনো অভিযোগ আমলে নিচ্ছে না ইসি সচিবালয়। ফলে হালনাগাদ কাজে জটিলতা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন মাঠ কর্মকর্তারা।

তিন ধাপে সারাদেশের ভোটার তালিকা হালনাগাদের কাজ শেষ করা হবে। প্রথম পর্যায়ে ১৪৯টি, দ্বিতীয় পর্যায়ে ১৭১টি ও শেষ পর্যায়ে ১৯৪টি এলাকায় ভোটার তালিকা হালনাগাদ করা হবে।

জানা গেছে, ভোটার তালিকা হালনাগাদের কাজ শতভাগ সফল করতে কমিশন সচিবের সভাপতিত্বে গত ৪ মে ঢাকায় একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায়, ইসির আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও উপজেলা কর্মকর্তা, পুলিশের কর্মকর্তাসহ মাঠ প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে কমিশন সচিবের নির্দেশ ছিল মাঠ পর্যায়ে হালানাগাদ কাজের সুবিধার্থে যৌক্তিক প্রয়োজনে ভোটার তালিকার হালনাগাদের সময়সূচিতে পরিবর্তন করা যাবে। এ কারণে কিশোরগঞ্জ, বান্দরবান ও রাঙামাটিতে একটি করে উপজেলায় হালনাগাদের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে; কিন্তু সচিবের নির্দেশ উপেক্ষা করে কমিশনের অতিরিক্ত সচিব নতুন ঘোষণা দিয়ে বলেছেন, কমিশন থেকে পাঠানোর প্রস্তাব অনুযায়ী কাজ চলবে। এক্ষেত্রে কোনো পরিবর্তন আনা যাবে না। এ ঘোষণায় বিপাকে পড়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

চট্টগ্রামের বোয়ালখালীতে চলছে পৌরসভা নির্বাচন। এখানে কাল শুরু হচ্ছে হালনাগাদের কাজ। একই ব্যক্তি রিটার্নিং অফিসার ও রেজিস্ট্রেশন কর্মকর্তা। ফলে দুটি কাজে সমানভাবে করতে গিয়ে কোনোটিই ঠিকভাবে করা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (আরইও) মো. আবদুল বাতেন। মঙ্গলবার তিনি বর্তমানকে বলেন, পৌরসভার নির্বাচনের তফসিল আগেই ঘোষণা করা হয়েছে। আর হালনাগাদের প্রস্তাব পরে এসেছে। মাঠ পর্যায়ের সঙ্গে পরামর্শ করে প্রস্তাবনা তৈরি করা হলে দুটি (নির্বাচন ও হালনাগাদ) কাজই ঠিকভাবে করা যেত।

তিনি আরও বলেন, সীতাকুণ্ডে ভোটার তালিকা হালনাগাদের কাজ দ্বিতীয় ধাপে হবে। আর মিরশরাই উপজেলায় প্রথম ধাপে; কিন্তু মিরশরাই উপজেলা নির্বাচন অফিসার পারিবারিক প্রয়োজনে ১ মাসের ছুটিতে গেছেন। তার অনুপস্থিতিতে সীতাকুণ্ডের কর্মকর্তাকে এখানের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে; কিন্তু এই এলাকা সম্পর্কে স্বচ্ছ ধারণা নেই নতুন দায়িত্বপ্রাপ্ত অফিসারের।

কিশোরগঞ্জসহ অন্যান্য উপজেলার মতো এখানে ধাপে ধাপে পরিবর্তন আনা হলে হালনাগাদ কাজটি সুষ্ঠুভাবে করা সম্ভব হতো; কিন্তু আমাদের এসব যৌক্তিক দাবি মানা হচ্ছে না। ভোটার হালনাগাদে এর প্রভাব পড়বে বলেও জানান তিনি।

এই কর্মকর্তা আরও জানান, এক চিঠিতে বলা হয়েছে, আজ বুধবার সকাল থেকে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তারা ভোটার নিবন্ধন ফরম পাবেন। ঢাকা থেকে ওই সময়ে ফরম নিয়ে কোন সময়ে তারা নিজ নিজ জেলায় পৌঁছবেন এবং তা তথ্য সংগ্রহকারীদের হস্তান্তর করবেন তা বোধগম্য নয়। দেখা যাক, কমিশনের ওপরে আস্থা রেখেই আমরা প্রয়োজনীয় প্রস্তুতি রাখছি বলে জানান ওই কর্মকর্তা।

ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুক ভোটার নিবন্ধন ফরম পাননি বললেও কাজে কোনো অসুবিধা হবে না বলে জানান। পটুয়াখালীতে দায়িত্বরত ইসির এক কমকর্তা নিবন্ধন ফরম না পাওয়ার কথা স্বীকার করেন। বলেন, ১৫ মে সকাল ১০টার মধ্যে পৌঁছলেও আমরা কাজ শুরু করতে পারব।

এদিকে নিবন্ধন ফরম মাঠ পর্যায়ে এখনও না পৌঁছানোই সমন্বয়ের অভাব এবং পূর্ণাঙ্গ প্রস্তুতি না নিয়েই শুরু হচ্ছে তৃতীয় ভোটার তালিকা হালনাগাদের কাজ। এর আগে ২০০৯ ও ২০১২ সালে এ কাজটি হয়েছিল।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইসির উপসচিব মিহির সরওয়ার মোর্শেদ বর্তমানকে বলেন, কাজে কিছুটা অসম্পূর্ণতা নিয়েই শুরু হতে যাচ্ছে ভোটার তালিকা হালনাগাদ। তবে শুরু হলে সমস্যা কেটে যাবে। তিনি আরও জানান, নিববন্ধন ফরম ছাপানোর কাজ শুরু করেছে ইসি। ১৪ মে থেকে এগুলো বিরতণ করা হবে। প্রথমে ৪০ শতাংশ ফরম দেয়া সম্ভব হবে।

ভোটার তালিকা হালনাগাদে এনজিওগুলোর সহায়তা নেবে ইসি

বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাংলাদেশে কর্মরত দেশি-বিদেশি সব বেসরকারি সংস্থার (এনজিও) সহায়তা নেবে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে এনজিও প্রতিনিধিদের সঙ্গে আজ বুধবার বৈঠকে বসছে কমিশন। নির্বাচন কমিশন সচিবালয়ে অনুষ্ঠেয় এ বৈঠকে ভোটার তালিকা হালনাগাদে তাদের কী ধরনের সহযোগিতা ইসি পেতে পারে এ বিষয়ে এনজিও প্রতিনিধিদের পরামর্শ গ্রহণ করা হবে। ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করে জানান, হালনাগাদ ভোটার তালিকার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কমিশনের সঙ্গে নিবন্ধিত এনজিও প্রতিনিধিদের এ বৈঠক অনুষ্ঠিত হবে। ইসির ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করবেন। বৈঠকে ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত থাকবেন বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here