দুই প্রধানমন্ত্রীর বৈঠক শেষে ঢাকা-নমপেন যৌথ ঘোষণা

17

জনতার নিউজঃ

cambodia-bangladeshপ্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফরত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের মধ্যে আলোচনা শেষে আজ বাংলাদেশ ও কম্বোডিয়া একটি যৌথ ঘোষণা প্রকাশ করেছে।
ঘোষণায় বলা হয়, বন্ধুত্বপূর্ণ এবং পারস্পরিক সৌহার্দ্যমূলক পরিবেশে দুই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে বিস্তারিত আলোচনা করেছেন। তাঁরা দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর ও জোরদার করার ব্যাপারে তাঁদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন, যা দু’দেশের মধ্যে ঐতিহাসিক, ধর্মীয় ও সাংস্কৃতিক বন্ধনের গভীর প্রোথিত।
এতে আরও বলা হয়, তাঁরা (দুই প্রধানমন্ত্রী) বাংলাদেশ ও কম্বোডিয়া দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দৃঢ় ও পারস্পরিক লাভজনক অংশীদারিত্ব গড়ে তোলায় এবং আর্থসামাজিক উন্নয়ন, শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বৃহত্তর আঞ্চলিক পর্যায়ে ঘনিষ্ঠভাবে কাজ করায় সন্তোষ প্রকাশ করেন।
১৭ দফা ঘোষণায় দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি প্রথমবারের মতো কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসায় এবং দু’দেশের মধ্যে তিনটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার বিষয়টিকে স্বাগত জানানো হয়।
দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সাক্ষরিত হয়েছে।

চুক্তিগুলো হলো :

 

দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে জয়েন্ট কমিশন গঠন, পারস্পরিক বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা চুক্তি এবং উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি।
এ ছাড়া উভয় পক্ষ কৃষি ক্ষেত্রে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারকে (এমওইউ) সাক্ষর করেছে।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী এএসইএমে বাংলাদেশের সদস্য ভুক্তির ব্যাপারে কম্বোডিয়ার সমর্থনের জন্য দেশটির প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী আস্থা ব্যক্ত করেন যে, এই ট্রান্স কন্টিনেন্টাল গ্রুপিংয়ে বাংলাদেশ তাত্পর্যপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।
বিবৃতিতে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী আসিয়ান সদস্য দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার জন্য বাংলাদেশকে স্বাগত জানান এবং স্বীকার করেন যে আসিয়ান ডায়ালস পার্টনারশিপে সম্পর্ক জোরদারে বাংলাদেশের গভীর স্বার্থ রয়েছে।
হুন সেন মেকং-গঙ্গা কো-অপারেশনে যোগদানে বাংলাদেশের অনুরোধ যৌক্তিক হিসেবে বিবেচনা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে ২৮ জুলাই অনুষ্ঠিত ৫ম জাতীয় এসেম্বলী নির্বাচনে হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টির বিজয় অর্জন এবং প্রধানমন্ত্রী হিসেবে তার পুনঃনিয়োগের জন্য তাঁকে অভিনন্দন জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here