ঢাকা ও দিল্লির ভাগ্য পরস্পর সংযুক্ত:ভারত

13

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রতিবেশি হওয়ায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতির ব্যাপারে দিল্লির আগ্রহ আছে। কারণ দুই দেশের ভাগ্য পরস্পরের সাথে সম্পর্কযুক্ত। এছাড়া, বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে যে কোনো ধরনের হস্তক্ষেপের কথা নাকচ করে দিয়েছে ভারত। দিল্লি বলেছে, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিরোধী- দলগুলোর সংঘাতের বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে। ভারত আশা করে, একটি শান্তিপূর্ণ উপায়ে বাংলাদেশের মানুষ তাদের মতভিন্নতা দূর করতে সক্ষম হবে।

গতকাল মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কোনো উদ্দেশ্য আমাদের নেই। বরং বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ হওয়ার সুবাদে আমরা তাদের শুভাকাঙ্ক্ষী। আমরা আশা করি, বাংলাদেশের মানুষ ও নেতারা একটি সমাধানে পৌঁছাতে পারবে।

মুখপাত্র বলেন, বাংলাদেশ ও ভারতের মাঝে দীর্ঘ সীমান্ত রেখা রয়েছে। তাই এক দেশে কোনো কিছু ঘটলে অপর দেশ উদাসীন কিংবা নির্বিকার থাকতে পারে না। বাংলাদেশে কি ঘটছে সে বিষয়ে আমাদের যেমন আগ্রহ রয়েছে তেমনি আমাদের দেশে কি হচ্ছে সে বিষয়েও বাংলাদেশের সমান আগ্রহ রয়েছে বলে বিশ্বাস করি। আমরা আশা করছি তারা শান্তিপূর্ণ উপায়ে আলোচনা ও সংলাপের মাধ্যমে মতবিরোধ দূর করতে পারবে যা সকল বাংলাদেশির কাছে গ্রহণযোগ্য হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here