জামায়াতের হামলায় আহত আরো ২ জনের মৃত্যু

76

image_94744অবরোধে সহিংসতা চলছেই। কড়া নিরাপত্তার মধ্যেও গত ২৪ ঘন্টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ছয়টি পণ্যবাহী গাড়িতে আগুন দিয়েছে অবরোধকারীরা। বরিশালে লঞ্চ ও ঝিনাইদহে আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। টাঙ্গাইলসহ কয়েকটি স্থানে পুলিশের সঙ্গে বিরোধী দলীয় কর্মীদের বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হলেও কোন মৃত্যুর খরব পাওয়া যায়নি। তবে সম্প্রতি সাতকানিয়ায় জামায়াত-শিবিরের হামলায় আহত ২ ব্যক্তি গতকাল বৃহস্পতিবার হাসপাতালে মারা গেছেন। নিহতদের একজন স্থানীয় আওয়ামী লীগের কর্মী বলে জানা গেছে।

অবরোধ চলাকালে পাবনার চাটমোহর, নারায়ণগঞ্জের আড়াইহাজারসহ বিভিন্ন স্থানে অর্ধশতাধিক পেট্রোল বোমা ও ককটেল উদ্ধার করে র্যাব ও পুলিশ। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা ৭২ ঘন্টার এই অবরোধ কর্মসূচি আজ শুক্রবার ভোরে শেষ হওয়ার কথা। এদিকে একদিন বিরতি দিয়ে আগামীকাল শনিবার থেকে ফের চারদিনের অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিরোধী জোট। খবর ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের।

সাতকানিয়া (চট্টগ্রাম): চট্টগ্রামের সাতকানিয়ায় জামায়াত-শিবিরের হামলায় আহত আবদুল জব্বার (২৬) ও নুপুর সুশীল (৩১) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা গেছেন। গত ১০ ডিসেম্বর মঙ্গলবার জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরের খবর ছড়িয়ে পড়লে রাত সাড়ে ১২টার সময় শতাধিক জামায়াত-শিবির কর্মী উপজেলার কেঁওচিয়া মাদারবাড়ি এলাকায় আওয়ামী লীগ কর্মী আবদুল জব্বারের বাড়িতে হামলা চালায়। এ সময় তারা ঘরের দরজা ভেঙ্গে ঢুকে আবদুল জব্বারকে এলোপাতাড়ি কোপায়। গুরুতর আহত অবস্থায় প্রথমে তাকে স্থানীয় আশশেফা হাসপাতালে পরে অবস্থার অবনতি হলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় এক সপ্তাহ চিকিত্সাধীন থাকার পর গতকাল বেলা ১২.১৫ মিনিটে সে মারা যায়। নিহত জব্বার এলাকার লাল মিয়ার ছেলে।

এদিকে রাত সাড়ে ১০টার সময় লোহাগাড়া উপজেলার পদুয়া এলাকা থেকে সাতকানিয়া করাইয়া নগর এলাকার নুপুর সুশীল বাড়ি ফেরার পথে রাজঘাটা এলাকায় জামায়াত-শিবিরের হামলার শিকার হয়। তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিত্সাধীন অবস্থায় গত বুধবার গভীর রাতে সে মারা যায়। নুপুর উপজেলার করাইয়ানগর এলাকার যুগেষ সুশীলের ছেলে।

সীতাকুন্ড (চট্টগ্রাম): বুধবার গভীর রাতে সলিমপুর এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যৌথ বাহিনীর স্কটে চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে আসা শতাধিক পণ্যবাহী কাভার্ডভ্যান ও ট্রাকের উপর অতর্কিতভাবে অবরোধকারীরা হামলা চালিয়ে ৬টি কাভার্ডভ্যান ও ট্রাকে আগুন দেয়।

ভ্রাম্যমাণ প্রতিনিধি: ঝিনাইদহের কোটচাঁদপুর আওয়ামী লীগ অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এতে অফিসের আসবাবপত্র পুড়ে গেছে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার ব্রিগেড আগুন নিভায়।

বরিশাল অফিস: বরিশাল-ভোলা রুটে চলাচলকারী এম ভি শাহীন নামের একটি লঞ্চে গতকাল দুপুরে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। তবে লঞ্চের তেমন ক্ষতি হয়নি। যাত্রীদের বসার একটি কক্ষের আসবাবপত্র পুড়ে যাওয়ার সাথে সাথেই নৌ-যান শ্রমিকরা আগুন নিয়ন্ত্রণ করেছে।

মির্জাপুর (টাঙ্গাইল): উপজেলার গোড়াই শিল্পাঞ্চলে অবরোধের সমর্থনে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করেছে। হামলায় ১৫ নেতাকর্মী আহত হয়েছে বলে দলীয় সূত্র জানিয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে পুলিশ গোড়াই শিল্পাঞ্চল শ্রমিকদলের সভাপতি আশরাফ সিকদারসহ ছাত্রদল ও যুবদলের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

চাটমোহর (পাবনা): পৌর শহরের প্রাণকেন্দ্র পুরাতন বাজার মির্জা মার্কেটের পশ্চিম পাশে কালিসাগর পার হতে র্যাব-১২ পাবনা ক্যাম্পের সদস্যরা বুধবার রাতে পরিত্যক্ত অবস্থায় ১০টি পেট্রোল বোমা ও ১৫টি তাজা ককটেল উদ্ধার করেছে।

নারায়ণগঞ্জ: আড়াইহাজার উপজেলার ঝাউগড়া লাকুপুড়া এলাকা থেকে ১০টি তাজা হাত বোমা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

জয়পুরহাট: জেলার পুরানাপৈল এলাকায় গতকাল ভোরে একটি খালি ট্রাক আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। ৮ জামায়াত-শিবির কর্মীকে আটক করেছে পুলিশ।

পার্বতীপুর (দিনাজপুর): উপজেলার পল্লী অঞ্চলের ভবের বাজার নামক স্থানে পার্বতীপুর-দিনাজপুর সড়কের ১ মাইল এলাকায় গাছ কেটে ব্যারিকেড দেয় অবরোধকারীরা। এছাড়া যশাই হাট থেকে আমবাড়ী ৬ কিলোমিটার রাস্তায় গাছ কেটে ব্যারিকেড দেয়া হয়।

পীরগাছা: রংপুরের পীরগাছায় গাছ কেটে সড়ক অবরোধ করার ১৪ ঘন্টা পর রংপুর-পীরগাছা সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

নেত্রকোনা:সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পি.পি গোলাম মোহাম্মদ খান পাঠান ওরফে বিমলের বোন নাজমুন্নাহারের বাসার সামনে থেকে পুলিশ গতকাল একটি ককটেল উদ্ধার করেছে। সঙ্গে একটি চিরকুটে নাশকতা ঘটানোর হুমকিও দেয়া হয়েছে বলে পুলিশ দাবি করেছে।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর:অবরোধকারীরা দফায় দফায় দিনাজপুর-পার্বতীপুর রেল লাইনে অবস্থান নিয়ে ট্রেন চলাচলে বাধা দেয়। তবে পুলিশ লাঠিচার্জ করে অবরোধকারীদের রেল লাইন থেকে হটিয়ে দেয়।

রাজশাহী অফিস: পুলিশ-শিবির বিক্ষিপ্ত সংঘর্ষ, সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে ১৮ দলীয় জোটের ৭২ ঘণ্টার অবরোধের শেষ দিন অতিবাহিত হয়েছে। সকালে কাজলার অক্ট্রয় মোড়ে ছাত্রশিবির টায়ার জ্বালিয়ে পিকেটিং করার সময় পুলিশ বাধা দিলে তারা পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এনিয়ে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে।

অন্যদিকে কাদের মোল্লা প্রসঙ্গে পাকিস্তানের ‘তেহরিক-ই ইনসাফ পার্টি’র প্রতিষ্ঠাতা ও সাবেক ক্রিকেটার ইমরান খানের মন্তব্যের প্রতিবাদে বিকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে স্থানীয় মুক্তিযোদ্ধারা ইমরান খানের কুশপুত্তলিকা দাহ করেছেন।

গাইবান্ধা:গোবিন্দগঞ্জে গতকাল একটি বাঁশঝাড় থেকে ৯টি পেট্রোল বোমা উদ্ধার করেছে র্যাব। উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের ভাগদড়িয়া গ্রাম থেকে বোমাগুলো উদ্ধার করা হয়।

গফরগাঁও (ময়মনসিংহ): গতকাল সন্ধ্যায় অবরোধকারীদের সাথে আওয়ামী লীগের সংঘর্ষের সময় উপজেলা বিএনপির ২ অফিসসহ ৩০ ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর, ১৩ ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও জামায়াত নেতার বাসায় হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। ২ ঘন্টাব্যাপী চলা এই সংঘর্ষে ১০জন আহত হয়।

হাজীগঞ্জ (চাঁদপুর): রাজারগাঁও ইউনিয়নের চেঙ্গাতলী বাজারে অবরোধের শেষ দিন ছাত্রলীগ ও ছাত্রদলের সংঘর্ষে ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল সকাল ১১টায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতরা হলেন নাসিরকোট শহীদ স্মৃতি কলেজের ছাত্রলীগের সভাপতি রাজন বেপারী, ছাত্রলীগ কর্মী এমদাদ উল্যাহ্, ছাত্রদল নেতা রনি মোল্লা, ছোটন, মানিক ও আলাল। রনি মোল্লাকে আশঙ্কাজনক অবস্থায় চাঁদপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরদিকে ছাত্রলীগের আহত ২ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here