জনগণের প্রত্যাশা ছিল সর্বোচ্চ শাস্তি: আ’লীগ নেতৃবৃন্দ

17

মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির সাবেক নেতা ও মন্ত্রী আব্দুল আলীমের আমৃত্যু কারাদণ্ডের রায়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। বুধবার রায় ঘোষণার পর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, জনগণের প্রত্যাশা ছিল এ নরঘাতকের সর্বোচ্চ শাস্তি হবে। তবে রায়ের প্রতি আমরা শ্রদ্ধাশীল।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ৯টি অভিযোগ প্রমাণিত হওয়ায় বিএনপি নেতা সাবেক মন্ত্রী আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বুধবার দুপুরে আব্দুল আলীমের বিরুদ্ধে-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে, ৩ সদস্যের ট্রাইব্যুনাল রায় ঘোষণায় করেন। রায়ে বলা হয়েছে, আবদুল আলীমের বিরুদ্ধে আনা হত্যা ও গণহত্যার অভিযোগ প্রমাণীত হয়েছে। তিনি যে অপরাধ করেছেন তাতে তার শাস্তি মৃত্যুদন্ড হওয়া উচিত। কিন্তু বয়স ও শারিরিক অবস্থা বিবেচনা করে তাকে কারাদণ্ড দেয়া হয়েছে।
সভাপতি মণ্ডলীর আরেক সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আব্দুল আলীমের ব্যাপারে আমার কোনো প্রতিক্রিয়া নেই। প্রতিক্রিয়া পার্টির পক্ষ থেকে জানানো হবে।
আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, রায়ের পুরো কপি আমি পড়িনি। তাই এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি নই। বিচারকরা সাক্ষী ও প্রমাণ অনুযায়ী রায় দিয়েছেন।
সভাপতি মণ্ডলীর সদস্য সতীশ চন্দ্র রায় বলেন, আইনের কাজ আইন করবে। আদালত রায় দিয়েছেন এ নিয়ে বলার কিছু নেই। আব্দুল আলীম একজন কুখ্যাত যুদ্ধাপরাধী। তাই বিচারপতিরা সাক্ষী, প্রমাণ ও বাস্তবতার আলোকে রায় দিয়েছেন। এখানে মন্তব্যের কিছু নেই।
সভাপতি মণ্ডলীর সদস্য নূহ-আলম লেনিন বলেন, রায়ের কপি আমি দেখিনি। তাই এ মুহুর্তে কিছু বলতে পারছি না। তবে বিএনপি নেতা আব্দুল আলীমের ফাঁসি হবে এটা জনগণের প্রত্যাশা ছিল। কারণ আব্দুল আলীম একাত্তরে গণহত্যা, লুন্ঠনসহ সব ধরনের অপকর্ম করেছেন।hanif_34031

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here