চট্টগ্রামে আদালতে উত্তেজনাঃ বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীদের চাপে বিচারকদের আদালত ত্যাগ

11

CTG Courtচট্টগ্রামে বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচিকে কেন্দ্র করে চট্টগ্রাম আদালত ভবনে আইনজীবীদের পাল্টাপাল্টি কর্মসূচি ও মুখ্য মহানগর হাকিমসহ ১৮ জন বিচারকের আদালত ত্যাগের ঘটনা ঘটেছে। আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও সমাবেশকে কেন্দ্র করে আদালত এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়লেও অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আদালত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আদালত সূত্র জানায়, সুপ্রিম কোর্টে আইনজীবীদের ওপর হামলার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল মঙ্গলবার চট্টগ্রামে আদালত বর্জনের ডাক দেয় ১৮ দলীয় জোট সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। গতকাল সকালে আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরু হলেও বেলা ১১টার দিকে বিএনপি-জামায়াতপন্থি শতাধিক আইনজীবী মিছিল বের করেন। মিছিলটি নতুন আদালত ভবনের তৃতীয় তলায় মুখ্য মহানগর হাকিমের আদালতের সামনে অবস্থান গ্রহণ করে।

পুলিশ জানায়, মিছিলকারীরা এসময় মুখ্য মহানগর হাকিম মো. মশিউর রহমানকে আদালত ত্যাগ করার অনুরোধ জানালে বিচারক আদালত ত্যাগ করে নিজের খাস কামরায় চলে যান। এ ঘটনার পর মহানগর হাকিম আদালতের অধীনে আটটি এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অধীনে ১১টি আদালতের বিচারকরা আদালত ত্যাগ করে খাস কামরায় অবস্থান গ্রহণ করেন।

এরপর ১৮ দলীয় জোটের আইনজীবীরা মিছিল নিয়ে আদালতের প্রবেশ মুখে গিয়ে একটি সমাবেশ করেন।

১৮ দলীয় জোট সমর্থক আইনজীবীদের দাবির মুখে বিচারকদের আদালত ত্যাগের কিছুক্ষণ পর আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা আদালত এলাকায় পাল্টা মিছিল ও সমাবেশ করেন। এসময় তারা আদালত এলাকায় সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টিকারীদের বিচার দাবি করে বিভিন্ন শ্লোগান দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here