গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁ কথিত জিম্মি নর্থ সাউথ এর সাবেক শিক্ষক হাসানাত রেজা করিম হিযবুত তাহরীরের অন্যতম পৃষ্ঠপোষক।

20

জনতার নিউজ

নর্থসাউথ ভার্সিটির সেই শিক্ষককে নিয়ে সন্দেহ

গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁ জঙ্গিরা অবরুদ্ধ করে রাখার সময় এক কথিত জিম্মির কর্মকাণ্ড নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তার ছবি বিভিন্ন গণ্যমাধ্যম ও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখান থেকে জানা যায় কথিত জিম্মির  নাম হাসানাত রেজা করিম। নর্থ সাউথ ইউনিভার্সিটির বিবিএ ফ্যাকাল্টির সাবেক শিক্ষক তিনি।

গত শনিবার সকালে সেনাবাহিনীর অভিযান শুরুর আগে দিয়ে তাকে জঙ্গিরা ছেড়ে দেয় বলে তিনি আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে দাবি করেন। তিনি এও দাবি করেন যে তার সন্তানের জন্মদিনের অনুষ্ঠান উদযাপনের জন্য পরিবারের সদস্যদের নিয়ে সেখানে গিয়েছিলেন। পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয় ডিবি কার্যালয়ে ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (উত্তর) শেখ নাজমুল আলম গত রাতে  বলেন, হাসানাত রেজা করিমকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার সঙ্গে ঘটনার কোনো সংশ্লিষ্টতা আছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, ইত্তেফাকের পুরনো রিপোর্ট ঘেঁটে দেখা গেছে এই হাসানাত রেজা করিম হিযবুত তাহরীরের অন্যতম পৃষ্ঠপোষক। ২০১২ সালের ২৬ জুন তাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে ইত্তেফাক। ওই প্রতিবেদনে বলা হয়, তিনিসহ চার শিক্ষক নর্থ সাউথ ইউনিভার্সিটিতে দীর্ঘদিন ধরে হিযবুত তাহরীরের কর্মকাণ্ড পরিচালনা করেন। এ ঘটনায়  ইউনিভার্সিটি কর্তৃপক্ষ তদন্ত কমিটি করে। কমিটির রিপোর্টের প্রেক্ষিতে ওই চার শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়।

গুলশানের ওই রেস্তোরাঁটি জঙ্গিরা অবরুদ্ধ করে রাখার সময় সাবেক এই শিক্ষককে দেখা গেছে রেস্তোরাঁর দোতলার বারান্দায়। একটি ছবিতে দেখা যায় দুইজন জঙ্গিকে পেছনে রেখে তিনি হেঁটে যাচ্ছেন। ওই দুই জঙ্গির শরীরী ভাষা দেখা মনে হয়নি হাসানাত রেজা করিম জিম্মি।

এছাড়া ফেসবুকে ভাইরাল হওয়া কয়েকটি ছবিতে দেখা গেছে, একটিতে  আর্টিজানের প্রবেশমুখে উল্টোঘুরে কারো সঙ্গে কথা বলছেন তিনি। কিন্তু কার সঙ্গে কথা বলছেন তা দেখা যাচ্ছে না। এই সবগুলো ছবি তোলা হয়েছে শনিবার ভোরের দিকে।

এর আগে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে জঙ্গিরা রেস্তোরাঁয় গুলি করতে করতে প্রবেশ করে পুরো রেস্তোরার নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ঘন্টা দুই-তিনেকের মধ্যে হত্যাযজ্ঞ চালায় তারা। জিম্মি করে রাখে অন্যদের।

সকাল ৭টা ৪০ মিনিটে প্যারা কমান্ডোদের অভিযানের আগেই হাসানাত রেজা করিমের দোতলার বারান্দায় হাঁটাচলা নিয়ে সন্দেহের দানা বাঁধছে। গত রাতে বিভিন্ন টিভি চ্যানেলের টকশোতে এই নিয়ে নিরাপত্তা বিশেষজ্ঞরা আলোচনা করেন।

আরেকটি ছবিতে দেখা গেছে কয়েকজন নারী হেঁটে যাচ্ছে লন দিয়ে। তাদের সবার মাথায় কাপড়। এদের সবার সামনে রয়েছের হাসানাত রেজা করিম। ধারণা করা হচ্ছে এটি তাদের আর্টিজান থেকে বের হওয়ার দৃশ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here