গত ৬০ বছরে একবারও স্নান করেননি ৮০ বছরের বৃদ্ধ।

28

haji1কথিত আছে গায়ের দুর্গন্ধ দিয়ে ইরানের আমু হাজি বাস্তবিকভাবেই মানুষ মারার ক্ষমতা রাখেন। কারণ, গত ৬০ বছরে নাকি একবারও স্নান করেননি ৮০ বছরের এই বৃদ্ধ। শুধু তাই নয়, ধূমপান করতে নিজের একমাত্র সম্পত্তি একটি স্টিলের পাইপে তামাকের বদলে তিনি ভরে নেন পশুপাখির শুকনো বর্জ্য।

এইভাবেই এক দুদিন নয়, টানা ৬০ বছর দিব্যি রয়েছেন আমু হাজি। তবে গায়ের উৎকট গন্ধ আর বর্জ্য শোঁকার বদভ্যাসের কারণে নিজের বাড়ি ছাড়তে হয়েছে তাকে। তাই দক্ষিণ ইরানের দেজগা গ্রামের বাসিন্দা আমু এখন থাকেন মাঠে, খোলা আকাশের নিচে। রাত কাটানোর জন্য কখনও বেছে নেন মাঠের কোনো গর্ত, কখনো ইটের গাদা। তার শরীরের দুর্গন্ধ নাকি পাওয়া যায় অনেক দূর থেকেই। তাই সহসা কেউ কাছে ভিড়তে চায় না।haji2জানা যায়, স্বেচ্ছায় নাকি এই জীবন বেছে নিয়েছেন তিনি। গ্রামবাসীরা জানায়, যৌবনে একবার কোনও কারণে মানসিকভাবে বড় আঘাত পেয়েছিলেন আমু হাজি। তারপর থেকেই নিজেকে সবকিছু থেকে গুটিয়ে নেন তিনি। এরপরেই স্বাভাবিক পরিচ্ছন্নতার জীবনযাত্রা ছেড়ে বেরিয়ে আসেন। একবার গায়ের গন্ধে অস্থির হয়ে আমু হাজিকে স্নান করানোর পরিকল্পনা নেয় গ্রামের কয়েকজন যুবক। তবে আগেই জানতে পেরে সেখান থেকে পালিয়ে যান তিনি।haji3শুধু স্নান নয়, খাওয়াদাওয়ার বিষয়েও পরিষ্কার-পরিচ্ছন্নতার ধার ধারেন না আমু হাজি। তার পছন্দের খাবার মৃত জন্তু-জানোয়ারের কাঁচা মাংস। অত্যন্ত নোংরা একটি পাত্রে ভরে দিনে পাঁচ লিটার পচা পুকুরের পানি পান করেন তিনি। পোশাক হিসেবে গায়ে রাখেন বস্তা।

কিন্তু এতকিছুর পরেও বিশেষ অসুখ-বিসুখ নেই তার। যে বয়সে হাজার নিয়ম-কানুন মেনে, স্বাস্থ্যকর খাবার দাবার খেয়েও হাজার অসুখে ভোগেন অধিকাংশ মানুষ, সে বয়সে এসে এই কিম্ভুতভাবে জীবন কাটিয়েও দিব্যি সুস্থ আছেন অশিতীপর আমু হাজি। তার বিশ্বাস, নিজেকে পরিষ্কার করলেই বরং অসুস্থ হয়ে পড়বেন তিনি।
http://www.youtube.com/watch?v=LeRSr5pC_V8&feature=player_detailpage

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here