খালেদার দুর্নীতি মামলা চার্জ গঠন বাতিল আবেদনের আদেশ পরে

9

khaledaজিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নিম্ন আদালতে চার্জ গঠনের আদেশ বাতিল চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। আজ বুধবার দুপুরে এ বিষয়ে আদেশ হওয়ার কথা রয়েছে। গত ১৬, ১৭ ও ১৮ এপ্রিল বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়েছে। শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেছিলেন আদালত।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী। উপস্থিত ছিলেন- ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সেলিম এবং দুদকের পক্ষে আদালতে শুনানি করেছেন খুরশীদ আলম খান। গত ১৩ এপ্রিল হাইকোর্টে খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে আবেদন করেন তার আইনজীবি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত ১৯ মার্চ ঢাকা বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায় খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলায় চার্জ গঠন করে আদেশ দেন। খালেদা জিয়া অভিযোগ করছেন যথাযথ প্রক্রিয়া না মেনেই তার বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে।

উল্লেখ্য, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ চারজনকে অভিযুক্ত করে ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক হারুনুর রশিদ খান।

২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চার জনের নামে তেজগাঁও থানায় দুর্নীতির অভিযোগে এ মামলা করেছিলেন দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ।

অপরদিকে জিয়া অরফানেজ ট্রাস্টে অনিয়মের অভিযোগে গত ২০০৮ সালের ৩ জুলাই দুর্নীতি দমন কমিশন রমনা থানায় এ মামলা দায়ের করে। ২০১০ সালের ৫ আগস্ট দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক হারুনুর রশিদ মামলার তদন্ত শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বিএনপি ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৬ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here