কাদের মোল্লার ফাঁসির দণ্ড সরকারের সিদ্ধান্তেই কার্যকর হবে ভারপ্রাপ্ত এ্যাটর্নি জেনারেল এম কে রহমান

8

একাত্তরের মানবতাবিরোধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির দণ্ড সরকারের সিদ্ধান্তেই কার্যকর হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত এ্যাটর্নি জেনারেল এমকে রহমান। এক্ষেত্রে কারা বিধিও প্রযোজ্য হবে না। তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’ ১৯৭৩-এর ২০(৩) ধারা অনুযায়ী সরকার আদেশের মাধ্যমে যে কোন সময় এ রায় কার্যকর করতে পারবে। বৃহস্পতিবার কাদের মোল্লাকে ফাঁসির দ-াদেশ দিয়ে সুপ্রীমকোর্টের আপীল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব বলেন।
কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দিয় সুপ্রীমকোর্টের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর বৃহস্পতিবার আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, কাদের মোল্লার সাজা দ্রুতই কার্যকর করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমকে রহমান বলেন, এখানে সংবিধানের ১০৩ অনুচ্ছেদ অনুসারে লিভ টু আপীল (আপীল দায়েরের অনুমতি) আবেদন করা হয়নি। এ ছাড়া সাধারণ আপীলও হয়নি। এখানে আপীল হয়েছে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন ১৯৭৩-এর বিধান অনুসারে। দুই পক্ষই আপীল করেছে। এ আইনে রিভিউর কথা কিছু বলা হয়নি। তিনি বলেন, এ আইনটি একটি বিশেষ আইন। আইনটিকে সংবিধানের মাধ্যমে সুরক্ষা দেয়া আছে। তাই এ আইনের ক্ষেত্রে অন্য কোন আইনই প্রযোজ্যও হবে না। তিনি আরও জানান, মানবতাবিরোধী অপরাধীদের ক্ষেত্রে প্রচলিত আইন তথা ফৌজদারি আইন ও সাক্ষ্য আইন প্রযোজ্য হবে না।
আইনপ্রতিমন্ত্রীর বক্তব্য
জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় ‘দ্রুততম’ সময়ে কার্যকর করা হবে বলে জানিয়েছেন আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম। কাদের মোল্লার ফাঁসির রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যেই রায় কার্যকর হবে, ওয়েট এ্যান্ড সি। রায় কার্যকরে এখন আর কোন বাধা নেই।’ আগামী এক মাসের মধ্যে কিংবা এ সরকারের মেয়াদেই রায় কার্যকর করা হবে কি-না এমন প্রশ্নে কামরুল বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যেই’ হবে।
রায়ের কপি এখন ট্রাইব্যুনালে পাঠানো হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ট্রাইব্যুনাল, কারা কর্তৃপক্ষ ও ঢাকার জেলা প্রশাসক এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেবে। রায় কার্যকরের আগে কাদের মোল্লা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন বলে আইন প্রতিমন্ত্রী জানান।
তিনি বলেন, কারা কর্তৃপক্ষ তাঁকে (কাদের মোল্লা) বলবেন- তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করবেন কি-না। তিনি বলেন, এ রায় নিয়ে ‘রিভিউ পিটিশন’ করার কোন সুযোগ নেই। রায় কার্যকরের সুনির্দিষ্ট কোন সময়সীমাও নেই।
এর আগে গত ১৭ সেপ্টেম্বর প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপীল বেঞ্চ কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন। ওই দিন আদালত সংক্ষিপ্ত রায় দেন। বৃহস্পতিবার ওই রায়েরই পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেছে সুপ্রীমকোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here