এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

14

prodipঅন্ধকার থেকে মু্ক্ত করুক একুশের আলো’ এই শ্লোগান নিয়ে নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে প্রজ্জ্বলন করা হয়েছে এক লাখ মঙ্গল প্রদীপ। স্কয়ারের আর্থিক সহযোগিতায় একুশের ভাষা শহীদদের স্মরণে আজ শুক্রবার সন্ধ্যায় নড়াইল একুশ উদযাপন পর্ষদ এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।

সন্ধ্যা ৬টা ২০ মিনিটে শুরু হয় এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন। শহীদ মিনার, জাতীয় স্মৃতি সৌধ, বাংলা বর্ণমালা,আল্পনাসহ গ্রাম বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় মোমবাতি আর প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে। সে সাথে ভাষা দিবসের ৬৪তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ৬৪টি ফানুষ উড়িয়ে দেয়।

এ সময় মঞ্চে গণসঙ্গীত ও কবিতা পরিবেশন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীবৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের পত্নী ফজিলাতুন নেছা, নড়াইলের জেলা প্রশাসক আব্দুল গাফফার খান, পুলিশ সুপার মো. মনির হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিমুল ইউছুফসহ নড়াইলের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

একুশ উদযাপন পর্ষদ নড়াইল এর সভাপতি প্রফেসর মুন্সী হাফিজুর রহমান বলেন, “সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা মুক্ত সুখী-সুন্দর বাংলাদেশের স্বপ্নকে ধারণ করে প্রতি বছর আয়োজন করা হয় এই অনুষ্ঠানের। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশের প্রতিটি ঘর মুক্তির আলোকচ্ছটায় দীপ্যমান হয়ে উঠুক।”

পর্ষদের সদস্য সচিব কচি খন্দকার বলেন, “বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। একুশের এই মঙ্গল প্রদীপের আলোয় দূর হবে সকল অন্ধকার। এই উদ্দেশ্যেই আমাদের এই আয়োজন।”

প্রতি বছরের মতো এবারো নড়াইলবাসীসহ ঢাকা ও দেশের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী উপভোগ করেন এ মনোরম দৃশ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here