একজন পুরুষকে অন্তত দুটো বিয়ে করতেই হবে, না করলে যাবজ্জীবন কারাদন্ড।

19
J News
দুই স্ত্রী না রাখলে কারাদন্ড

একজন পুরুষকে অন্তত দুটো বিয়ে করতেই হবে। যদি না করে তাহলে তাকে যাবজ্জীবন কারাদন্ড ভোগ করতে হবে। এমনই এক আইন জারি করলো এরিট্রিয়া সরকার। এক খবরে ‘আফ্রিকা নিউজ’ এই তথ্য জানিয়েছে।

কেনিয়া ভিত্তিক একটি ওয়েবসাইটের মাধ্যমে এই আইনের অনুবাদ ছড়িয়ে পড়তেই রীতিমতো ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। ফতোয়ায় লেখা আছে, ‘বহুগামিতা নিয়ে ঈশ্বরের আইন মেনে, এবং দেশে পুরুষ কমে যাওয়ার পরিস্থিতি বিবেচনা করে, এরিট্রিয়া সরকারের ধর্ম সংক্রান্ত দফতর এই সিদ্ধান্তগুলি নিয়েছে।

 প্রথমত, প্রত্যেক পুরুষ অন্তত দুইজন মহিলাকে বিয়ে করবেন এবং যে পুরুষ তা করতে অস্বীকার করবেন তাকে কঠোর পরিশ্রম সহ যাবজ্জীবন কারাবাস করতে হবে।অন্যদিকে যে মহিলা তার স্বামীকে আবার বিয়ে করতে বাধা দেবেন তাকেও যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

আফ্রিকার ছোট্ট দেশ এরিট্রিয়ার জনসংখ্যা চৌষট্টি লক্ষেরও কিছু কম। এর এক দিকে সুদান আর ইথিওপিয়া, এক দিকে জিবুটি, এক দিকে লোহিত সাগর। ইথিওপিয়ার থেকে আলাদা হয়ে স্বাধীন এরিট্রিয়ার জন্ম হয় ১৯৯৩ সালে। এর পর ১৯৯৮ থেকে ২০০০ পর্যন্ত দুইবছর রক্তক্ষয়ী যুদ্ধ চলে ইথিওপিয়ার সঙ্গে। যুদ্ধে মারা পড়েছিলেন বহু পুরুষ। সেই থেকেই দেশে নারীর অনুপাতে বেশ কমে যায় পুরুষের সংখ্যা। এই নারী-পুরুষ অনুপাতের যুক্তি দেখিয়েই নাকি সম্প্রতি জারি হয়েছে এই অদ্ভুত ফতোয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here