উন্নয়নশীল দেশের সঙ্গে সঠিক আচরণ করতে হবে : প্রধানমন্ত্রী

15

PMপ্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নশীল দেশসমূহের প্রকৃত প্রবৃদ্ধি অর্জনের জন্য সেসব দেশের উন্নয়নের বাধাসমূহের প্রতি সুদৃষ্টি দেয়ার এবং সঠিক আচরণ করার জন্য শিল্পোন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রবৃদ্ধি, অর্থ, পণ্য ও সেবা সংগ্রহে বাধার কারণে উন্নয়নশীল ও ঝুঁকিপূর্ণ দেশগুলো আরও ঝুঁকিতে পড়ছে। তিনি বলেন, এ জন্য উন্নয়নশীল দেশসমূহের প্রকৃত অগ্রগতির জন্য ন্যায় ও সমতার ভিত্তিতে প্রকৃত বৈশ্বিক অংশীদারদের সাথে ন্যায় বিচার ও নিরপেক্ষতা নিশ্চিত করার মাধ্যমে এই বাধা দূর করতে হবে।

প্রধানমন্ত্রী সিএইচওজিএম’র এক্সিকিউটিভ সেশনে ভাষণ পর্বে ছিলেন প্রথম বক্তা। শ্রীমাভো বন্দরনায়েক মেমোরিয়াল এক্সিবিশন সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘সমতার সঙ্গে প্রবৃদ্ধি : সম্মিলিত উন্নয়ন’।

শেখ হাসিনা বলেন, একটি জাতির ব্যাপক উন্নয়নের জন্য শান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং এটি কেবল ন্যায় বিচারের ভিত্তিতে অর্জন করা সম্ভব। যখন কোথাও প্রকৃত গণতন্ত্র এবং সকল জনগণের ব্যাপক ক্ষমতায়ন, ধর্ম, বর্ণ এবং বিশেষ করে জনগণের কণ্ঠরোধ হয়, সেখানে ন্যায়বিচার ভূলুণ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, প্রকৃত অগ্রগতির জন্য কর্মসংস্থান সৃষ্টিতে রাষ্ট্রের ভূমিকা এবং আন্তর্জাতিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রতিনিধিত্বের অধীনে প্রকৃত অগ্রগতির জন্য প্রকৃত আন্তর্জাতিক অংশীদারিত্বের সাথে অনুমোদিত হতে হবে।

শেখ হাসিনা বলেন, সামাজিক অগ্রগতিতে অভিজ্ঞতা রয়েছে এমন সদস্য রাষ্ট্রসমূহে ব্যাপক উন্নয়ন সাধনে কমনওয়েলথকে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী এমডিজি’র চ্যালেঞ্জ মোকাবেলায় এবং এমডিজি’র যে কোন কাঠামো বাস্তবায়নে রাজনৈতিক পর্যায়ে আরও নমনীয় হওয়ার আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৬তম অধিবেশনে উত্থাপিত তাঁর ‘জনগণের ক্ষমতায়ন ও উন্নয়ন’ শান্তির মডেলের উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি, ব্যাপক উন্নয়নের ধারণায় কমনওয়েলথের যে কোন পদক্ষেপে তাঁর এই মডেল উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

শেখ হাসিনা বিগত দু’বছরে কমনওয়েলথে নেতৃত্ব দেয়ার জন্য অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ জানান।

তিনি কমনওয়েলথ দেশসমূহে গণতন্ত্র বিকাশ ও উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর জন্য কমনওয়েলথের মহাসচিবের ভূয়সী প্রশংসা করেন। খবর বাসস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here