উন্নত দেশগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নে আহ্বান প্রধানমন্ত্রীর

9

 

 অনলাইন ডেস্ক

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় উন্নত দেশগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নে বিশ্ববাসীকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বিশ্ব পরিবেশ দিবস এবং বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। খবর : বাসসের।

শেখ হাসিনা বলেন, বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কোনো ভূমিকা নেই। অথচ আমরাই এর মারাত্মক নেতিবাচক প্রভাবের শিকার হয়েছি। এ সময় তিনি বিশ্ববাসীকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, অচিরেই হাজারীবাগের ট্যানারি কারখানাগুলো সাভারে স্থানান্তর করা হবে এবং সেখানে কেন্দ্রীয় ইটিপি নির্মাণের কাজ শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করবো, হাজারীবাগের ট্যানারি মালিকরা সময়মতো তাদের কারখানা সাভারে স্থানান্তর করবেন। অন্যথায় তাদের কারখানা বন্ধ করে দিতে আমার বাধ্য হব।

ইন্টারন্যাশনাল প্যানেল অব ক্লাইমেট চেঞ্জ এর প্রতিবেদনের বরাত দিয়ে শেখ হাসিনা বলেন, একদিকে সমুদ্রের পানির স্ফীতি ঘটছে, অন্যদিকে গত বিশ বছরে মেরুঅঞ্চলসহ বিভিন্ন হিমবাহের বরফ স্বাভাবিকের চেয়ে বেশি হারে গলছে। এর ফলে ছোট ছোট দ্বীপসহ পৃথিবীর বহু দেশের উপকূলীয় নিম্নাঞ্চল সমুদ্র গর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ, প্রতিবেশ, বন সংরক্ষণ ও উন্নয়নে আমাদের সরকার সকল বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে। আমরা অপরিকল্পিত নগরায়ণ ও শিল্পায়ন বন্ধের ব্যবস্থা নিয়েছি।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি নির্ধারিত এ বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য ‘হতে হবে সোচ্চার, সাগরের উচ্চতা বাড়াবো না আর’।

বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঐ মন্ত্রণালয়ের সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here