উজবেকিস্তান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী : তোফায়েল

16

tofayal_ahmedবাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উজবেকিস্তান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। বাংলাদেশ সেখানে রপ্তানি বৃদ্ধি করতে প্রয়োজনীয় উদ্যোগ নেবে উল্লেখ করে তিনি বলেন, উভয় দেশের ব্যবসায়ীরা আলাপ-আলোচনার মাধ্যমে চাহিদা মোতাবেক আমদানি ও রপ্তানি পণ্য নির্ধারণ করবে।
তোফায়েল আহমেদ বলেন, উজবেকিস্তান বাংলাদেশে তুলা রপ্তানি করতে বিশেষ সুবিধা প্রদানের প্রস্তাব দিয়েছে। সেখানে তৈরি পোশাক ও ওষুধ রপ্তানি বৃদ্ধি করতে বাংলাদেশ পদক্ষেপ নেবে।
মন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক বিশ্ববাজারে জনপ্রিয়তা অর্জন করেছে। সেখানে ডিউটি ফ্রি প্রবেশাধিকার পাওয়া গেলে রপ্তানির পরিমাণ আরো বৃদ্ধি পাবে।
ঢাকায় সফররত উজবেকিস্তানের ফরেন ইকোনমিক অ্যাফেয়ার্স, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট বিষয়কমন্ত্রী এলিওর মোজিদোভিচ গ্যানিয়েভের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ বাণিজ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গ সাক্ষাৎ করতে গেলে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, বাণিজ্য বৃদ্ধির জন্য দুই দেশের মানুষের যোগাযোগ বৃদ্ধি করা প্রয়োজন। এ জন্য পর্যটকদের যাতায়াত সহজ করার উদ্যোগ নেবে উভয় দেশ। উজবেকিস্তান বাংলাদেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছে। বাংলাদেশে তৈরি ওষুধ আন্তর্জাতিক মানের। যৌথ উদ্যোগে সেখানে ওষুধ কারখানা স্থাপনে উজবেকিস্তান আগ্রহী। এ ছাড়া বাংলাদেশের তৈরি অন্যান্য পণ্য সে দেশে আমদানির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। তিনি বলেন, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। বাংলাদেশ বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত গ্রহণ করবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাস-উদ মান্নান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) ড. রুহুল আমীন সরকার এ সময় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here