আলোচনার বিষয় পরে জানানো হবে, সোমবার ফের আলোচনা

16

khaleda 2

 

 

খালেদা-তারানকো বৈঠক

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পর বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। গতকাল শনিবার সন্ধ্যা ৭টা ৭ মিনিটে বিএনপি চেয়ারপাসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। শেষ হয় রাত ৮টা ৫৫ মিনিটে। বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি তারানকো। বৈঠকের একপর্যায়ে খালেদা জিয়ার সাথে এক ঘণ্টার বেশি একান্ত কথা বলেন তারানকো।

বৈঠকে বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন- দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান এবং সাবিহ আহমেদ। তারানকোর সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘের একটি প্রতিনিধি দল। এ বৈঠকের পর ৯ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় ফের খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন তারানকো। ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গেও তার আরো কয়েক দফায় বৈঠক হবে বলে জানা গেছে।

বৈঠক শেষে বিএনপির ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, তারানকোর সঙ্গে আমরা সকলে মিলে বৈঠক করেছি। জাতিসংঘ মহাসচিব বানকি মুন যে চিঠি দিয়েছেন তা নিয়ে আলোচনা হয়েছে। আলোচনার মাধ্যমে ঐকমত্য হয়েছে। দুই-একদিনের মধ্যে আবার বৈঠক হবে। আমাদের দাবি-দাওয়াসহ বিস্তারিত আলোচনা হয়েছে।

সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী তার ৫ জানুয়ারি নির্বাচন আয়োজনের ব্যাপারে অনড় মনোভাবের ব্যাপারে প্রশ্ন করলে শমসের মবিন চৌধুরী জানান, প্রধানমন্ত্রী কি বলেছেন তা আমাদের জানা নেই। আবার আমাদের বৈঠক হবে, তারপরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here