আজ ঘোষণা দেবেন খালেদা জিয়া, পয়লা জানুয়ারি থেকে অসহযোগের ডাক

16

new
আগামী ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের কোনো প্রকার বৈধতাই দেবে না বিএনপি। আসন্ন ওই নির্বাচন বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আজ আবারও আহ্বান জানাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এতে সাড়া না দিলে নতুন বছরের প্রথম দিনে অর্থাত্ আগামী ১ জানুয়ারি থেকে অসহযোগ আন্দোলনের ডাক দিয়ে নিজেই মাঠে নামবেন তিনি।
আগামীকাল ২৫ ডিসেম্বর খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় উত্সব ‘বড়দিন’। খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ যাতে দিনটি নির্বিঘ্নে পালন করতে পারে সেজন্য ওই দিন কোনো কর্মসূচি দেবে না বিএনপি। বৃহস্পতি ও শুক্রবার বাদ রেখে শনিবার থেকে আবার অবরোধ কর্মসূচির ঘোষণা আসতে পারে। আর পহেলা জানুয়ারি থেকে চলবে দেশব্যাপী অসহযোগ কর্মসূচি। বিএনপি নেতারা এমন আভাস দিয়েছেন।
বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান জানান, চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আজ বক্তব্য রাখবেন খালেদা জিয়া। বিশেষ করে নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা মন্তব্য করেছেন। বিএনপি চেয়ারপারসন তারই জবাব দেবেন।
বিএনপিসহ তাদের মিত্রদের নির্বাচনের বাইরে রেখে যে নির্বাচনের আয়োজন চলছে, তাতে এরই মধ্যে বিনা ভোটে জিতে গেছেন ১৫৪ জন। আগামী ৫ জানুয়ারি বাকি আসনে কী ধরনের নির্বাচন হচ্ছে সেটা সম্পর্কে বেশি কিছু বলতে চাইছেন না বিএনপির নেতারা। তারা বলছেন, ইইউ, কমনওয়েলথের পর যুক্তরাষ্ট্র নির্বাচনে কোনো পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এমনকি দেশি নির্বাচন পর্যবেক্ষক ফোরামও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ দেখিয়ে বর্জন করতে যাচ্ছে। এসব জানার পর দেশের মানুষের বুঝতে বাকি নেই, নির্বাচন কেমন গ্রহণযোগ্য হবে। শেষ পর্যন্ত বৃহত্ গণতান্ত্রিক দেশ ভারতও এ নির্বাচনের বৈধতা দেবে না বলেই প্রত্যাশা করছে বিএনপি।
এর আগে একটি প্রতিবেশী দেশের কূটনীতিকদের মাধ্যমে বিএনপিকে দশম জাতীয় সংসদ নির্বাচনকে বৈধতা দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়। ওই নির্বাচনের পর সমঝোতার মাধ্যমে চলমান সঙ্কটের সমাধান করে সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা হবে বলে আশ্বাসও দেওয়া হয়েছে। দশম সংসদ ছয় মাস বহাল থাকার পর আগস্টে নির্বাচন দেওয়া হবে। তবে বিএনপির পক্ষ থেকে এর জবাবে বলা হয়, দশম সংসদ নির্বাচন হওয়ার পরপরই এপ্রিলে জাতীয় নির্বাচন দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here