আইএসআই গুপ্তচর ঢাকায় আটক!

13

ISIপাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হয়ে কাজ করা ভারতের নিষিদ্ধ সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্য জিয়াউর রহমান ওরফে ওয়াকাস নামে এক ব্যক্তিকে ঢাকা বিমানবন্দর থেকে আটক করা হয়েছে।

ঢাকায় আটক হলেও ওয়াকাসকে ভারতীয় গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) নিজেদের নিয়ন্ত্রণে নেয়। তাই তাকে বর্তমানে ভারত নিয়ে যাওয়া হয়েছে।

ওয়াকাস আইএসআইয়ের সহযোগিতায় দীর্ঘদিন বাংলাদেশে তার কার্যক্রম চালাচ্ছিল। আজ মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়াতে প্রকাশিত এক প্রতিবেদনে এই দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ওয়াকাস ঢাকায় অবস্থান করছে এই তথ্য দীর্ঘদিন ধরেই ভারতীয় গোয়েন্দাদের কাছে ছিল। তবে তার সঠিক অবস্থান তারা নির্ণয় করতে পারছিল না। এজন্য তাকে বাংলাদেশ ত্যাগের জন্য আইএসআই পাসপোর্ট বানিয়ে দেয়। তবে তাতে ছোট্ট একটি ভুলের কারণে ঢাকা বিমানবন্দরে ধরা পড়ে যায় ওয়াকাস। ঢাকা থেকে নেপাল হয়ে তার পাকিস্তান যাবার কথা ছিল।

এতে আরও বলা হয়, ওয়াকাস ঢাকা ত্যাগ করতে বিমানবন্দরে পৌঁছালে ইমিগ্রেসন কর্মকর্তারা দেখতে পান তার পাসপোর্টে বিমানবন্দরে প্রবেশের সিল নেই। সঙ্গে সঙ্গে তাকে সেখানে আটক করা হয়। কিন্তু ঠিক কারা কিভাবে ওয়াকাসকে আটক করেছে বা তাকে কিভাবে ভারতীয় গুপ্তচর সংস্থা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তা জানানো হয়নি।

বলা হয়েছে যে, ঢাকা বিমানবন্দরে ছয় ফুট উচ্চতার মানুষটিকে আটক হতে দেখে ‘র’ এর এজেন্টরা তৎপর হয়ে ওঠেন। এরপর গুপ্তচরবৃত্তির কৌশলী খেলায় কোনও ধরনের চিহ্ন না রেখে ওয়াকাসকে ভারতে নিয়ে যায় ‘র’ এজেন্টরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে দাবি করা হয়, জিজ্ঞাসাবাদে ওয়াকাস তার পরিচয় স্বীকার করেছে। সে ‘র’ কে জানিয়েছে ঢাকায় তাকে সহযোগিতা করতো বা কে তাকে আশ্রয় দিয়েছিল।

ওয়াকাস এর আগে ইন্ডিয়ান মুজাহিদিনের শীর্ষ নেতা তাহসিন আক্তার মনুসহ বেশ কয়েকজনের সঙ্গে নাকি দেখা ও ওয়েব চ্যাটও করেছেন। আর তাই ওয়াকাসের আটক ইতাহসিন আখতার মনুসহ অন্যান্য সদস্যদেরও ধরতে সাহায্য করবে বলে বিশ্বাস তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here