অবশেষে শপথ নিলেন এরশাদ

17

ershadসকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে রংপুর-৩ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ শপথ নিয়েছেন। সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে আজ শনিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে স্পিকারের কক্ষে গিয়ে তিনি শপথ নেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথ বাক্য পাঠ করান। জাতীয় সংসদের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। অনুষ্ঠানে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে এরশাদের শপথ গ্রহণ শেষে আওয়ামী লীগ মনোনীত কিশোরগঞ্জ-৬ আসন থেকে নব-নির্বাচিত সংসদ সদস্য নাজমুল হাসান ও জাপা মনোনীত নারায়ণগঞ্জ-৫ আসন থেকে নব-নির্বাচিত সংসদ সদস্য নাসিম ওসমান স্পিকারের কার্যালয়ে শপথ গ্রহণ করেন। স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী তাদেরকে শপথ বাক্য পাঠ করান।

দেশের বাইরে থাকায় সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের নির্ধারিত দিন ৯ জানুয়ারি তারা অনুপস্থিত ছিলেন। একই কারণে এখনো শপথ নেননি ঢাকা-৯ আসনে নির্বাচিত আওয়ামী লীগের সাবের হোসেন চৌধুরী এবং চট্টগ্রাম-৮ আসনে নির্বাচিত জাসদের মঈনুদ্দিন খান বাদল।

আজ বেলা ১১টা ৫০ মিনিটে এইচএম এরশাদ স্পিকারের কক্ষে প্রবেশ করে প্রথমে সালাম দেন। এ সময় স্পিকার হাসতে হাসতে এরশাদকে জিজ্ঞেস করেন, আপনি আসলেন। তখন স্যুট পরিহিত এরশাদ বলেন, রংপুরের মানুষ ভোট দিয়েছে, তাই আসতে হল। স্পিকারের কক্ষে এরশাদকে হাস্যোজ্জ্বল দেখা যায়। শপথ গ্রহণ শেষে স্পিকারের কক্ষ থেকে বেরিয়ে এরশাদ সংসদ সচিবের কক্ষে যান। সেখানে শপথনামায় স্বাক্ষরের পর সোয়া ১২টার দিকে সংসদ ভবন ত্যাগ করেন।

শপথ গ্রহণের পূর্বে কিংবা পরে সাংবাদিকদের সঙ্গে কোন কথা বলেননি এইচএম এরশাদ। অন্য সংসদ সদস্যরা যে পথে সংসদ ভবনে আসেন, সেই পথে আসেননি সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ। তিনি সংসদ ভবনে প্রবেশ করেন গণভবনের বিপরীত দিকের প্রবেশপথ দিয়ে। এ দিক দিয়ে সাধারণত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সংসদ উপনেতা প্রবেশ করেন। শপথ নিয়েই তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে ফিরে যান।

বৃহস্পতিবার আওয়ামী লীগের ২২৬, জাতীয় পার্টির (জাপা) ৩১, ওয়ার্কার্স পার্টির ৬, জাসদের চার, জাতীয় পার্টি (জেপি) ১, বিএনএফ ১, তরীকত ফেডারেশন ১ এবং স্বতন্ত্র ১৪ জনসহ মোট ২৮৪ জন নবনির্বাচিত সংসদ সদস্য শপথ নেন। ওই দিন জাপার ৩৩ সদস্যের মধ্যে এরশাদসহ দুজন শপথ নেননি। শপথের পরই জাপার সংসদ সদস্যরা রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতা নির্বাচন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here