অবরোধে বোমাবাজি আগুন

27

Truck
বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের চতুর্থ দফা ৭২ ঘণ্টা অবরোধের প্রথম দিন গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাংচুর, বোমাবাজি, যানবাহনে অগ্নিসংযোগ ও সংখ্যালঘুদের বাড়িঘরে হামলার ঘটনা ঘটেছে। জয়পুরহাটে রবিবারের সংঘর্ষে আহত এক জামায়াত কর্মী সোমবার গভীর রাতে রাজধানীর এক হাসপাতালে মারা গেছেন। পুলিশ সহিংসতায় জড়িত সন্দেহে বিরোধী দলের অর্ধশতাধিক নেতাকর্মীকে আটক করেছে।

জয়পুরহাট: হরতাল চলাকালে জয়পুরহাট-আক্কেলপুর রাস্তার পাকুরতলী এলাকায় আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হাফিজুর রহমান হ্যাপীকে পিটিয়ে হাত-পা ভেঙ্গে দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। গত রবিবার হালট্রি গ্রামে জামায়াত-শিবির কর্মীদের সাথে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে জামায়াত ও শিবির কর্মী নিহত হওয়ার প্রতিবাদে গতকাল মঙ্গলবার জেলা জামায়াতের ডাকে জয়পুরহাট সকাল-সন্ধ্যা হরতাল পালন হয়।

পাঁচবিবি (জয়পুরহাট):গত রবিবার হরতাল পালন করতে গিয়ে সদর উপজেলার হালট্রি মোড়ে আইন -শৃংখলা বাহিনীর সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ আব্দুর রহমান (৪৫) নামে আরো এক জামায়াত কর্মীর মৃত্যু হয়েছে। সে স্থানীয় তুলাট গ্রামের বাসিন্দা ও পুরানাপৈল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য। সোমবার রাত ১টায় ঢাকার একটি বেসরকারি ক্লিনিকে চিকিত্সাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। এ ঘটনায় এ পর্যন্ত ৪ জনের মৃত্যু হলো।

যশোর অফিস: ঝিকরগাছায় মহাসড়ক অবরোধকালে উপজেলা জামায়াতের আমীরকে আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা। এ সময় যৌথবাহিনীর সদস্যদের ধাওয়া ও লাঠিচার্জে বিএনপি ও জামায়াতের অন্তত ১০ জন আহত হয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

সাতকানিয়া (চট্টগ্রাম):চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভার ছমদর পাড়া এলাকায় এক আওয়ামী লীগ সমর্থকের মুদি দোকান রাতের আঁঁধারে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। দোকানদারের নাম রেজাউল করিম মুন্না। তার বাড়ি আওয়ামী লীগ পাড়া নামে পরিচিত পৌরসভার ৩নং ওয়ার্ড-এর সতিপাড়ায়। এসময় রাতে দোকানে থাকা কর্মচারী অল্পের জন্য প্রাণে রক্ষা পায়। সোমবার রাত ১টার দিকে এ ঘটনা ঘটে।

রাজশাহী অফিস:অবরোধ শুরুর আগেই রাজশাহীর কাটাখালি এলাকায় পেঁয়াজ বোঝাই ট্রাকে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। সোমবার রাত পৌনে ২টার দিকে রাজশাহী-নাটোর মহাসড়কের বাংলা ট্র্যাক ক্রিকেট একাডেমীর সামনে এই নাশকতার ঘটনা ঘটে।

এদিকে অবরোধের সমর্থনে গতকাল সকালে নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। অবরোধে বাস-ট্রাক চলাচল বন্ধ রয়েছে। তবে ট্রেন ও হালকা যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর: অবরোধকারীরা দিনাজপুর থেকে পার্বতীপুরে যাওয়ার সময় সকাল ১১টায় কমিউটার ট্রেনটি শহরের নিমনগর ফুলবাড়ী রেল ক্রসিংয়ে আটক করে। ৩ ঘন্টা পর অবরোধকারীরা সরে গেলে ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করে। তবে ট্রেন আটকের সময় পুলিশ নিস্ক্রিয় ছিল। এদিকে শহরের হাউজিং মোড়ে অবরোধকারীরা সার বহনকারী ৫টি ট্রাক আটক করে চালকের কাছ থেকে জোরপূর্বক নগদ ৫৫ হাজার টাকা ও ৩টি মোবাইল সেট ছিনিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছেন নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক ট্রাক চালক।

অন্যদিকে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা গতকাল ভোরে খানসামা উপজেলার রামনগর গ্রামের ৫টি অবস্থাপন্ন সংখ্যালঘু পরিবারের প্রায় ১৫ লাখ টাকা মূল্যের ২ হাজার মন ধান জ্বালিয়ে দিয়েছে। ক’দিন আগে জমি থেকে ধান কেটে তা পালা করে রাখা হয়েছিল।

চাটখিল ও সোনাইমুড়ী (নোয়াখালী): নোয়াখালী জেলার চাটখিলের পশ্চিম দেলিয়াই গ্রামের গনেশু বাড়ীর সামছুল আলমের ছেলে স্থানীয় যুবদল কর্মী সুমন (২০) সোমবার রাতে বোমা বিস্ফোরণে গুরুতর আহত হয়েছেন। এতে তার ডান হাতের দুটি আঙ্গুল উড়ে যায়।

জীবননগর (চুয়াডাঙ্গা): জীবননগর উপজেলার আনসারবাড়িয়া রেল স্টেশনের অদূরে খুলনা থেকে ঢাকাগামী রেললাইনে গাছ ফেলে ট্রেন অবরোধ করা হয়। ফলে রাত ২টার সময় খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস আটকা পড়ে। এসময় সৈয়দপুর ও রাজশাহীগামী সকল ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। রেল লাইনের ওপর থেকে গাছ সরিয়ে নিলে ৩ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

বরিশাল অফিস: অবরোধের প্রথমদিনে নাশকতার আশংকায় গতকাল দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন স্থান থেকে ওয়ার্ড যুবদলের সাবেক সাধারণ সম্পাদক শামীম মোল্লাসহ বিএনপির সাত নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

তালা (সাতক্ষীরা): উপজেলায় পুলিশ ও যৌথবাহিনীর বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ৯ নেতা-কর্মী আটক হয়েছে।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী): কোম্পানীগঞ্জে পুলিশের গুলিতে জামায়াত-শিবিরের নেতাকর্মী নিহতের ঘটনায় গত রবিবার রাতে থানার এসআই শিশির বিশ্বাস বাদি হয়ে ১০ হাজার লোককে আসামি করে ২টি মামলা করেছেন। পরে অভিযান চালিয়ে পুলিশ ৪ শিবির কর্মীকে আটক করে।

শিবালয় (মানিকগঞ্জ): সকালে ঢাকা-আরিচা মহাসড়কের জোকা মোরের কাছে অবরোধকারীরা ঢাকাগামী পানবোঝাই একটি ট্রাক থামিয়ে চালক হেলপারকে নামিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here