নিজস্ব প্রতিবেদক: নির্বাচন অনুষ্ঠানের জন্য শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যবিশিষ্ট নতুন নির্বাচনকালীন সরকার গঠিত হতে যাচ্ছে। সূত্রে জানা গেছে নির্বাচনকালীন সরকারের সম্ভাব্য ১০ জন মন্ত্রীর মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী মন্ত্রী হিসেবে থাকছেন। অন্যদের নাম চূড়ান্ত করার আলোচনা চলছে।

২৫ শে অক্টোবর এ সরকার গঠিত হতে পারে। শেখ হাসিনাকে সরকার প্রধান করে ছোট পরিসরের এ মন্ত্রিসভায় কোন প্রতিমন্ত্রী থাকবে না। ১০ সদস্যবিশিষ্ট মন্ত্রী পরিষদের মধ্যে নতুন নির্বাচিত সরকার গঠনের পূর্ব পর্যন্ত মন্ত্রণালয়গুলো ভাগ করে দেয়া হবে। উক্ত সরকারের মন্ত্রীরা নীতি নির্ধারণী কোন সিদ্ধান্ত নিবেন না, শুধু সরকারের কাজের ধারাবাহিকতা রক্ষা করে সুষ্ঠু নির্বাচনের দায়িত্ব পালন করবেন।

নতুন সরকারের রূপরেখা নিয়ে আলোচনা চলছে। বিরোধী দলের কেউ অথবা টেকনোক্রেট মন্ত্রীদের কেউ সরকারে থাকবেন কিনা এ ব্যাপারে কিছু জানা যায় নি। সরকার গঠনের পর নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হবে। দেশি বিদেশি পর্যবেক্ষক এবং পর্যবেক্ষণ সংস্থাসমূহকে আমন্ত্রণ জানানো হবে।

সংকট সৃষ্টি হলে বা বিরোধী দলসমূহের আন্দোলন কিভাবে মোকাবেলা করা হবে এ সংশ্লিষ্ট কোন তথ্য জানা যায় নি। নতুন সরকার সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিএনপি নেতা বলেছেন তারা এ ধরণের সরকার মেনে নিবে না। তবে বিএনপির একটি অংশ সম্ভাব্য সরকারের অধীনে নির্বাচন করার ব্যাপারে কাজ করছেন বলেও জানা গেছে। ধারণা করা যাচ্ছে শীঘ্রই এ সম্পর্কে সরকারের পক্ষ থেকে ঘোষণা আসবে।

১০ সদস্যবিশিষ্ট নির্বাচনকালীন সরকার। সরকার প্রধান শেখ হাসিনা।
১০ সদস্যবিশিষ্ট নির্বাচনকালীন সরকার। সরকার প্রধান শেখ হাসিনা।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here