52b68e8deea1f-whatsapp৪০ কোটি ব্যবহারকারীর মাইলফলক পার হয়েছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। সম্প্রতি এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, মাসিক সক্রিয় ব্যবহারকারীর হিসেবে ৪০ কোটির মাইলফলক স্পর্শ করেছে হোয়াটসঅ্যাপ।
হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা জান কোয়াম জানিয়েছেন, গত চার মাসে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ১০ কোটি বেড়েছে। আইফোন, অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন, ব্ল্যাকবেরি, নকিয়া উইন্ডোজ ও সিমবিয়ান সংস্করণে এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যায়।
অবশ্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দাবি করেছে, নিবন্ধিত গ্রাহক সংখ্যা নয় বরং প্রতিমাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যার দিক থেকেই এ মাইলফলক অর্জিত হয়েছে। এই সংখ্যা এর আগে কোনো মোবাইল মেসেজ সার্ভিস অর্জন করতে পারেনি।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে হোয়াটসঅ্যাপের ব্লগপোস্টে জানানো হয়েছে, বিজ্ঞাপন, গেম প্রচারণা বা ব্যবহারকারীরা বিরক্ত হন এমন কোনো ফিচারের পরিবর্তে নতুন পরিকল্পনা নিয়ে কাজ করবে প্রতিষ্ঠানটি।

এদিকে, বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, এ বছর প্রযুক্তিবিশ্বে মেসেজিং অ্যাপ্লিকেশনের ব্যবহার প্রচুর বেড়েছে এবং বছরের আলোচিত বিষয় ছিল এটি। ব্ল্যাকবেরির জনপ্রিয় মেসেজিং সার্ভিস অ্যান্ড্রয়েড ও আইফোনে উন্মুক্ত হয়েছে, অ্যাপলের আইমেসেজ ও গুগলের হ্যাংআউটের ব্যবহারও বেড়েছে। ফেসবুক কর্তৃপক্ষ ইনস্টাগ্রাম কিনে ফেসবুক মেসেঞ্জারে নতুন ফিচার যুক্ত করেছে।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here