আপনি হয়তো জানেন বা নাও জানতে পারেন বিশেষ কিছু খাবার আছে যেগুলো উচ্চ মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরল সমৃদ্ধ যেগুলো হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। আসুন জেনে নেওয়া যাক কী সেই খাবারগুলো।

১. প্যাকেটজাত স্যুপ
আপনি কি জানেন রেস্টুরেন্টে বা প্যাকেটজাত যে স্যুপ আপনি কিনে খান তাতে আছে এমএসজি বা মনোসোডিয়াম গ্লুটামেট যা আপনার হৃদডিণ্ডের জন্য পুরোপুরি ক্ষতিকর? এই ধরনের স্যুপে থাকে প্রচুর সোডিয়াম যা আপনার রক্তের শিরা-উপশিরাগুলোকে ধ্বংস করতে পারে। যা থেকে পরে হার্ট অ্যাটাক হতে পারে। সুতরাং ঘরে বানিয়ে স্যুপ খান।

২. ফ্রাইড চিকেন
সুস্বাদু হলেও ক্ষতিকর। এক টুকরো ফ্রাইড চিকেনে থাকে ৬৩ গ্রাম চর্বি, ৩৫০ গ্রাম কোলেস্টেরল এবং ৯২০ গ্রাম ক্যালোরি। আর এ থেকেই বুঝা যায় ফ্রাইড চিকেন কতটা ক্ষতিকর হতে পারে। রক্তে কোলেস্টেরলের মাত্রাও বাড়ায় এই খাবার।

৩. সসেজ
হট ডগ এর রুপে আপনি যে সসেজ খান তাতে থাকে উচ্চ মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম। ১০০ গ্রাম সসেজে থাকে ৩০১ ক্যালোরি যা আপনার রক্তের শিরা-শিরাগুলো বন্ধ করে দিতে পারে।

৪. চিজকেক
এতে থাকে প্রচুর পরিমাণে ক্যালোরি এবং চর্বি যা হার্টের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এক টুকরো চিজকেকে আছে ৮৬০ ক্যালোরি, ৫৭ গ্রাম চর্বি এবং ৮০ গ্রাম কার্বোহাউড্রেটস। সুতরাং খাওয়ার আগে দ্বিতীয়বার চিন্তা করুন।

৫. স্টিক
এতে থাকে উচ্চহারে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট যা আপনার হার্টকে দুর্বল করার জন্য যথেষ্ট। এক বিফ স্টিকে থাকে ৫৯৪ ক্যালোরি, ১৮.৫ গ্রাম চর্বি এবং ১৯১ মিলিগ্রাম কোলেস্টেরল। আর রান্না করার পর তা দ্বিগুন হয়ে যায়।

৬. বার্গার
একটি সিঙ্গেল বার্গারে থাকে ২৯ গ্রাম চর্বি, ৫৪০ ক্যালোরি এবং ১৪০ মিলিগ্রাম সোডিয়াম। যা বেশি খেলে হার্টের জন্য মারাত্মক বিপজ্জনক।

৭. পিজ্জা
এতে স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম থাকে উচ্চহারে, যথাক্রমে ৪.৪ গ্রাম এবং ৫৫১ মিলিগ্রাম। পিজ্জা ক্রাস্ট উচ্চামাত্রায় কার্বোহাউড্রেট ও সোডিয়াম সমৃদ্ধ। আর পিজ্জা সসেও সোডিয়াম থাকে উচ্চহারে। যা আপনার হার্টকে ধ্বংস করার জন্য এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণহীনভাবে বাড়ানোর জন্য যথেষ্ট।

৮. চিপস
আপনি জেনে হয়তো চমকে যাবেন লবণাক্ত এক প্যাকেট পটেটো চিপসে আছে ১৫৫ ক্যালোরি, ১০.৬ গ্রাম চর্বি এবং ১৪৯ মিলিগ্রাম সোডিয়াম। ফলে চিপস খেলে অপ্রত্যাশিতভাবে ওজন বেড়ে স্বাস্থ্যের বারোটা বাজাবে।

৯. ব্লেন্ডেড কফি
বিখ্যাত কফিশপে যে ব্লেন্ডেড কফি বিক্রি করা হয় তা আপনার স্বাস্থ্যের জন্য বেশ অস্বাস্থ্যকর। কেন জানেন? ওই কফিতে থাকে সিরাপ, সুগার, হুইপড ক্রিম এবং অন্যান্য টপিং যেসব উচ্চামাত্রার ক্যালোরি এবং চর্বি সমৃদ্ধ। এসব রক্তের গ্লুকোজের মাত্রা অতিরিক্তহারে বাড়িয়ে তোলে। যা থেকে ডায়াবেটিস এবং হৃদরোগ হয়।

১০. ফ্রেঞ্চ ফ্রাই
এতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেটস, চর্বি এবং সোডিয়াম যা রক্তে সুগারের মাত্রা বাড়ায়। প্রতিদিন ফ্রেঞ্চ ফ্রাই খেলে ওজন বেড়ে রক্তের শিরা-উপশিরায় চর্বি জমবে। যা হার্টে ব্লক তৈরি করে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াবে।

শেয়ার করুন
  • 6
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here