momtaভারত-বাংলাদেশ স্থল সীমান্ত চুক্তি কোনোভাবেই বাস্তবায়ন করতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই চুক্তি বাস্তবায়নে সংবিধান সংশোধনের জন্য বুধবার ভারতের রাজ্যসভায় বিল ওঠার পর নিজের ফেইসবুক ফ্যানপেইজে মমতা তীব্র প্রতিক্রিয়া দেখান। তিনি বলেন, আমরা এই চুক্তি মানি না, মানি না, মানি না। রাজ্য সরকার এর বাস্তবায়ন করবে না।

বুধবার বহু বাধা-বিপত্তি পেরিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ রাজ্যসভায় সংবিধান সংশোধনের ওই বিলটি উত্থাপন করেন। এর মাধ্যমে ভারতের সঙ্গে বাংলাদেশের ছিটমহল বিনিময় ও সীমান্ত জটিলতার অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে।

বিল উত্থাপনের জন্য সালমান খুরশিদ দাঁড়াতেই মমতার দল তৃণমূল কংগ্রেসের নেতা ডেরেক ও ব্রায়েন এবং অসম গণপরিষদের নেতা বীরেন্দ্র প্রসাদ বৈশ্যর নেতৃত্বে দুই দলের সদস্যরা প্রতিবাদ জানাতে থাকেন। এক পর্যায়ে একটি প্ল্যাকার্ড হাতে বীরেন্দ্র বৈশ্যসহ কয়েকজন সালমান খুরশিদের দিকে তেড়ে গেলে হৈ চৈ শুরু হয়। যে কারণে অধিবেশন ১০ মিনিটের জন্য মুলতবি করা হয়। পরে হৈ চৈয়ের মধ্যেই সালমান খুরশিদ ভারতের সংবিধানের পঞ্চদশ সংশোধনের এই বিল উত্থাপন করেন। বিলটি উত্থাপনের পরপরই রাজ্যসভার চলতি অধিবেশন শেষ হয়ে যায়। ফলে পরবর্তী অধিবেশনে এটি নিয়ে আলোচনা হবে। এর আগেও প্রায় তিন দফা বিরোধীদের বাধার মুখে বিলটি পার্লামেন্টের কোনোকক্ষেই উত্থাপন করা সম্ভব হয়নি।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here